টি- টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপ থেকে ফিরে পদত্যাগ করলেন জয়াবর্ধনে

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 21:39 Wednesday, June 26, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

প্রত্যাশার পারদে চেপে টি-টোয়েন্টি বিশ্বকাপে গেলেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে শ্রীলঙ্কাকে। এমন পারফরম্যান্সের পর দেশে ফিরে পরামর্শক কোচের পদ থেকে পদত্যাগ করলেন মাহেলা জয়াবর্ধনে। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

২০২২ সালে শ্রীলঙ্কার পরামর্শক কোচের দায়িত্ব নিয়েছিলেন জয়াবর্ধনে। প্রথমে এক বছরের জন্য দায়িত্ব নিলেও পরবর্তীতে আরও এক বছর চুক্তি বাড়ানো হয়। ঠিক কী কারণে শ্রীলঙ্কার সাবেক এই ব্যাটার দায়িত্ব ছেড়েছেন তা এখনও নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরটা একেবারেই ভালো যায়নি শ্রীলঙ্কার। টুর্নামেন্ট শুরুর আগে প্রস্তুতি ম্যাচে নামিবিয়ার বিপক্ষে জিতলেও হারতে হয়েছিল নেদারল্যান্ডসের সঙ্গে। বিশ্বকাপের শুরুটাও ভালো করতে পারেনি ওয়ানিন্দু হাসারাঙ্গা। নিজেদের প্রথম ম্যাচেই ব্যাট হাতে ব্যর্থ হয়েছিলেন কুশল মেন্ডিস, পাথুম নিশানকারা।

যার ফলে সাউথ আফ্রিকার বিপক্ষে মাত্র ৭৭ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। বোলাররা খানিকটা লড়াই করার চেষ্টা করলেও শেষ পর্যন্ত প্রোটিয়াদের কাছে হেরে যায় তারা। বিশ্বকাপে টিকে থাকতে হলে পরের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জিততেই হতো শ্রীলঙ্কাকে। এমন ম্যাচে টাইগারদের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার প্রান্তে পৌঁছে যায় তারা।

তৃতীয় ম্যাচে নেপালের সঙ্গে জিততে পারলে তবুও কাগজে-কলমে সুপার এইটের দৌড়ে থাকতো হাসারাঙ্গার দল। তবে বৃষ্টির বাগড়ায় সেই ম্যাচ পরিত্যক্ত হয়ে যায়। যার ফলে শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে জিতলেও ৩ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে শ্রীলঙ্কার বিমান ধরতে হয় তাদের।

গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার পর দেশে ফিরেই পরামর্শক কোচের চাকরি ছাড়লেন জয়াবর্ধনে। তার সময়ে গত এশিয়া কাপে ভারতের বিপক্ষে ফাইনাল খেলেছিল শ্রীলঙ্কা। যদিও মোহাম্মদ সিরাজের তোপে ব্যাটিং ব্যর্থতায় ভারতের বিপক্ষে হেরে শিরোপা উঁচিয়ে ধরতে পারেনি। চাকরি ছাড়ার পরও জয়াবর্ধনেকে ভবিষ্যতের জন্য শুভ কামনা জানিয়েছে এসএলসি।