বাংলাদেশ - সাউথ আফ্রিকা সিরিজ

বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টে অনিশ্চিত বাভুমা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:35 রবিবার, 06 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

পিঠের নিচের দিকের চোটের কারণে বাংলাদেশ সফর থেকে ছিটকে গেছেন নান্দ্রে বার্গার। চোটে পড়ে আছেন ওপেনার টনি ডি জর্জিও। বাংলাদেশ সফরের আগে চোটে পড়েছেন টেম্বা বাভুমাও। কনুইয়ের চোটে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে অনিশ্চিত হয়ে পড়েছে প্রোটিয়া অধিনায়কের খেলা।

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটিংয়ের সময় কনুইয়ের চোটে পড়েছেন বাভুমা। চোট খানিকটা গুরুতর হওয়ায় রিটার্ড হার্ট হয়ে ড্রেসিং রুমে ফিরে যান তিনি। ট্রিস্টিয়ান স্টাবসরা ব্যাট হাতে আলো ছড়ানোয় সেদিন আর ব্যাটিংয়ে নামার প্রয়োজন হয়নি। তবে চোটের কারণে ফিল্ডিংও করতে পারেননি বাভুমা।

সেই সঙ্গে সিরিজের তৃতীয় ওয়ানডে থেকে ছিটকে গেছেন ডানহাতি এই ব্যাটার। প্রোটিয়া অধিনায়কের অনুপস্থিতিতে সাউথ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন রাসি ভ্যান ডার ডাসেন। চোট থেকে সেরে উঠতে দেশে ফিরে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেবেন বাভুমা। এমন চোটে অনিশ্চয়তা তৈরি হয়েছে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট নিয়ে।

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ১৬ অক্টোবর ঢাকায় পা রাখবে সাউথ আফ্রিকা। ২১ অক্টোবর থেকে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলবে তারা। ২০২২ সালে ভারতের সফরেও কনুইয়ের চোটে পড়েছিলেন বাভুমা। যে কারণে একই বছরের শেষদিকে ইংল্যান্ড সফর থেকে ছিটকে গিয়েছিলেন ৩৫ বছর বয়সী এই ব্যাটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে ফিরলেও ২০২২ সালে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল সাউথ আফ্রিকা। এসএ২০ লিগের জন্য নিউজিল্যান্ড সফরে খেলতে যাননি বাভুমা। যার ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের এবারের চক্রে কেবলমাত্র ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই পুরো সিরিজ খেলেছেন।

এবারের চক্রে এখনও ছয়টি টেস্ট বাকি সাউথ আফ্রিকার। যেখানে বাংলাদেশের সঙ্গে দুটি, ঘরের মাঠে শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে দুটি করে টেস্ট খেলবে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে চাইলে ছয় ম্যাচের মাঝে অন্তত পাঁচটিতে জিততে হবে প্রোটিয়াদের। তবে কাজটা একেবারেই সহজ হবে না বাভুমার দলের জন্য।