আইপিএল

আইপিএলে ধোনির অংশগ্রহণ অনিশ্চিত

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 13:34 রবিবার, 06 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আগের নিয়ম পুনরায় বহাল করায় মহেন্দ্র সিং ধোনিকে দলে ধরে রাখাটা সহজ হয়ে গেল চেন্নাই সুপার কিংসের জন্য। ধোনিকে দলে রাখতে এখন কেবল চার কোটি রুপি খরচ হবে চেন্নাইয়ের। তবে ২০২৫ সালের আইপিএলে ধোনি খেলবেন কিনা সেটি এখনও চূড়ান্ত নয়।

আইপিএলের শুরুর আসর থেকে ২০২১ সাল পর্যন্ত একটি নিয়ম ছিল, যেখানে পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া ক্রিকেটারকে ‘অভিষেকের অপেক্ষায়’ থাকা ক্রিকেটার বিবেচনা করে দলে রাখতে পারত ফ্র্যাঞ্চাইজিগুলো।

সবশেষ ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা ধোনির ক্ষেত্রেও যা প্রযোজ্য। আনক্যাপড ক্রিকেটারকে দলে রাখতে সর্বোচ্চ ৪ কোটি রুপি খরচ হয়। এবারের মেগা নিলামের আগে এই নিয়মকে পুনরায় রাখছে সংশ্লিষ্টরা।

আর তাই ৪৩ বছর বয়সী ধোনিকে এখন সহজেই দলে রাখতে পারছে চেন্নাই। তুলনামূলক কম খরচে চেন্নাইকে পাঁচবার শিরোপা জেতানো এই ক্রিকেটারকে রাখতে পারছে দলটি। যদিও পরের বছর আইপিএল খেলবেন কিনা সেটি এখনও ফ্র্যাঞ্চাইজিকে জানাননি ধোনি।

এই ব্যাপারে সম্প্রতি একটি প্রতিবেদনে ক্রিকবাজ লিখেছে, 'চেন্নাই সুপার কিংসের হয়ে মহেন্দ্র সিং ধোনির অংশগ্রহণ এখনো নিশ্চিত নয়। দলটির মালিকপক্ষ যেকোনো সিদ্ধান্ত নেয়ার আগে তার সঙ্গে কথা বলতে চায়। অক্টোবরের মাঝামাঝি সময় মুম্বাইতে চেন্নাইয়ের অফিসিয়ালসদের সঙ্গে ধোনি দেখা করবেন। সেখানেই তিনি তার চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।'

এদিকে ধোনিকে দলে রিটেইন করতে এই নিয়ম রাখার জন্যে বিসিসিআইকে নাকি সুপারিশও করেছে চেন্নাই। যদিও এমন গুঞ্জন শুরু থেকেই উড়িয়ে দিচ্ছিল চেন্নাইয়ের মালিকপক্ষ। তাদের দাবি, এই প্রস্তাব চেন্নাই বিসিসিআইকে দেয়নি, বরঞ্চ বিসিসিআই উল্টো ফ্র্যাঞ্চাইজিগুলোকে বলেছে আগের এই নিয়ম আবারও দেখতে চায় তারা।

সবশেষ মৌসুমে ১৪ ম্যাচে মাত্র ৭৩ বল মোকাবেলায় ১৩টি ছক্কা ও ১৪টি চারে ২২০ স্ট্রাইক রেটে মোট ১৬১ রান করেন ধোনি। ১১ ইনিংসের মধ্যে আটবারই ছিলেন অপরাজিত।