বিপিএল

কমেছে বিপিএলের পারিশ্রমিক, সর্বোচ্চ ৬০ লাখ ও সর্বনিম্ন ১০ লাখ

ক্রিকফ্রেঞ্জি করেসপন্ডেন্ট

ক্রিকফ্রেঞ্জি করেসপন্ডেন্ট
প্রকাশের তারিখ: 22:19 শনিবার, 05 অক্টোবর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

যথাসময়ে ঝামেলাবিহীন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) আয়োজনে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে ফারুক আহেমেদের সঙ্গে বৈঠক করেছিলেন ক্রিকেটাররা। তামিম ইকবালের নেতৃত্বে সেখানে উপস্থিতি ছিলেন নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয় এবং মুস্তাফিজুর রহমানের মতো তারকা ক্রিকেটাররা। যেখানে বিসিবি সভাপতিকে বিপিএলের ড্রাফটে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক কমানোর পরামর্শ দিয়েছিলেন তারা।

শেষ পর্যন্ত তামিমদের আবদার রেখেছেন ফারুক। গত মৌসুমের তুলনায় বিপিএলের এবারের আসরে কমছে ক্রিকেটারদের পারিশ্রমিক। বোর্ডের সূত্র অনুযায়ী, ১৪ অক্টোবর হতে যাওয়া ড্রাফটে ক্রিকেটারদের ৬ ক্যাটাগরিতে ভাগ করা হচ্ছে। যেখানে একজন ক্রিকেটার সর্বোচ্চ ৬০ লাখ এবং সর্বনিম্ন ১০ লাখ টাকা পারিশ্রমিক হিসেবে পাবেন।

সূত্র অনুযায়ী, ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৬০ লাখ, ‘বি’ ৪০ লাখ, ‘সি’ ২৫ লাখ, ‘ডি’ ২০ লাখ, ‘ই’ ১৫ এবং ‘এফ’ ক্যাটারগরিতে থাকা ক্রিকেটাররা পাবেন ১০ লাখ টাকা করে। যা আগের বিপিএল আসরগুলোর তুলনায় খানিকটা কম। বিপিএলের গত আসরের হিসেব অনুযায়ী 'এ' ক্যাটাগরির খেলোয়াড়রা ৮০ লাখ, ‘বি’ ৫০ লাখ, ‘সি’ ৩০ লাখ, ‘ডি’ ২০ লাখ, ‘ই’ ১৫ লাখ, ‘এফ’ ১০ লাখ এবং ‘জি’ ক্যাটাগরির খেলোয়াড়রা ৫ লাখ টাকা করে পেয়েছিলেন।

বিপিএলের ড্রাফটের আগে রিটেইন এবং সরাসরি চুক্তিতে ক্রিকেটার দলে ভেড়ানোর সুযোগ থাকছে ফ্র্যাঞ্চাইজিদের। আগেই জানা গেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, দুর্দান্ত ঢাকা এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স থাকছে না এবারের মৌসুমে। যার ফলে নতুন করে বিপিএলের সঙ্গে যুক্ত হয়েছে ঢাকা ক্যাপিটালস, চিটাগং কিংস এবং দুর্বার রাজশাহী।

নতুন দল হিসেবে যুক্ত হওয়ায় প্রাথমিকভাবে ড্রাফটের আগে তিনজন দেশি ক্রিকেটারকে সরাসরি চুক্তিতে দলে নিতে পারবেন তারা। এদিকে পুরনো ফ্র্যাঞ্চাইজি হিসেবে এবারও থাকছে সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল, খুলনা টাইগার্স এবং রংপুর রাইডার্স। একজন সরাসরি চুক্তিতে এবং দুইজন ক্রিকেটারকে রিটেইন করার সুযোগ পাচ্ছে বিপিএলের পুরনো ৪ ফ্র্যাঞ্চাইজি।

রিটেইন, সরাসরি চুক্তি এবং ড্রাফট মিলে একটি ফ্র্যাঞ্চাইজি সর্বনিম্ন ১০ ও সর্বোচ্চ ১৪ জন স্থানীয় খেলোয়াড়কে দলে নিতে পারবে। বিদেশি ক্রিকেটারদের নিয়ে এখনও কোন সিদ্ধান্ত নিতে পারেনি বিসিবি। একই সাথে আরও দুটি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হওয়ায় বাড়তি বিদেশি নেয়ার সুযোগ থাকতে পারে ফ্র্যাঞ্চাইজিদের হাতে।

এদিকে ড্রাফটের সপ্তাহখানেক বাকি থাকলেও বেশ কয়েকটি দল এখনও পুরো ফ্র্যাঞ্চাইজি ফি জমা দিতে পারেনি। তবে ড্রাফটের আগে সব সমস্যা সমাধান হবে বলে মনে করেন ফারুক। এ প্রসঙ্গে বিসিবি সভাপতি বলেন, ‘আমি বলবো না যে সব ঠিক হয়ে গেছে। এখনও কিছু পেমেন্ট বাকি আছে। আমরা বারে বারে সময় বাড়িয়েছি। আমাদের ড্রাফট যেহেতু ১৪ তারিখে। আমরা এখনও পর্যন্ত সেটাই রেখেছি। ওইদিনই আয়োজন করতে চাই। তার আগে আশা করি সব কিছু ঠিক হয়ে যাবে আশা করছি।’