টি-টোয়েন্টি বিশ্বকাপ

চ্যাম্পিয়নদের জন্য বিসিসিআইয়ের পুরস্কার ১২৫ কোটি রুপি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 11:57 সোমবার, 01 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

২০০৭ সালের পর আবারও টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে ভারত। তবে বিশ্বকাপ জয়ের পরপরই অবসরের ঘোষণা দিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা। তবে বিশ্বকাপ জয় ও ক্রিকেটারদের অবসর নেয়ার খবরের মাঝে ভারত ক্রিকেট বোর্ড বা বিসিসিআই ক্রিকেটারদের চমকে দিয়েছে বড় অর্থ বোনাস দেয়ার খবরে।

বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, বিশ্বকাপজয়ী দলের খেলোয়াড়, কোচ ও সাপোর্ট স্টাফদের মোট ১২৫ কোটি রুপি পুরস্কার দেওয়া হবে। পুরস্কারের অঙ্কে এটি আইসিসি থেকে দেওয়া অর্থের ছয় গুণের বেশি।

শনিবার দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর ভারতকে সাড়ে ২৪ লাখ মার্কিন ডলার দিয়েছে আইসিসি, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২০ কোটি ৪২ লাখ রুপি। কিন্তু বিসিসিআই আইসিসি থেকেও ৬ গুন বেশী অর্থ বোনাস দেয়ার ঘোষণা দিয়েছে ক্রিকেটারদের।

বার্বাডোজে প্রোটিয়াদের ৭ রানে হারিয়ে বিশ্বকাপ জয়ের এক দিন পরই জয় শাহ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বোর্ডের পক্ষ থেকে ঘোষণাটি দেন, ‘আমি আনন্দচিত্তে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা টিম ইন্ডিয়ার জন্য ১২৫ কোটি রুপি প্রাইজমানি ঘোষণা করছি। দলটি টুর্নামেন্টজুড়ে অসাধারণ প্রতিভা, প্রত্যয় ও খেলোয়াড়সুলভ মানসিকতা দেখিয়েছে। এই অনন্যসাধারণ অর্জনের জন্য সব খেলোয়াড়, কোচ ও সাপোর্ট স্টাফদের অভিনন্দন জানাই।’

এবারের বিশ্বকাপের জন্য আইসিসি মোট অর্থ পুরস্কার রেখেছিল ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৩২ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে শিরোপাজয়ী ভারত ২৮ কোটি ৭৬ লাখ ও রানার্সআপ দক্ষিণ আফ্রিকা ১৫ কোটি ২ লাখ টাকা পেয়েছে। সুপার এইটে উঠে একটি ম্যাচও জিততে না পারা বাংলাদেশও সাড়ে ৪ কোটি টাকা পেয়েছে।