বাংলাদেশ ক্রিকেট

নিজের ভবিষ্যত পরিকল্পনা জানালেন সাকিব

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 20:12 মঙ্গলবার, 02 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি বিশ্বকাপের সবশেষ আসরে ব্যাটে-বলে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেনি সাকিব আল হাসান। ২০ ওভারের বিশ্বকাপে বাজে সময় পার করায় প্রশ্ন উঠছে বাংলাদেশের অভিজ্ঞ এই ক্রিকেটারের ভবিষ্যত নিয়ে। যদিও সাকিবের এখনই অবসরের পরিকল্পনা নেই বললেই চলে। বয়স হয়ে যাওয়ায় আপাতত তিন কিংবা ছয় মাসের পরিকল্পনা করে এগিয়ে যেতে চান সাকিব।

রোহিত শর্মার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ নয়টি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন সাকিব। সুপার এইট থেকে বাদ পড়ায় সাকিবকে দেশে ফিরতে হয়েছে আগেই। রোহিত অবশ্য ফিরছেন বিশ্বকাপ জিতে। ভারতের মাটিতে পা দেয়ার আগে সাউথ আফ্রিকার বিপক্ষে ফাইনাল শেষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছেড়েছেন ভারতের অধিনায়ক। একই পথে হেঁটেছেন অভিজ্ঞ বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা।

তাদের অবসরের পর অনুমেয়ভাবেই সবার মাঝে প্রশ্ন জাগছে সাকিব কবে অবসর নেবেন? পুরো বিশ্বকাপে ৭ ম্যাচে ১১১ রান করা এই অলরাউন্ডার বোলিংয়ে নিয়েছেন মাত্র এক উইকেট। এমন পারফরম্যান্সের পর নিজের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কথা বলেছেন সাকিব। যেখানে বাংলাদেশের সাবেক অধিনায়ক জানিয়েছেন, আপাতত দুটি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলা এবং পাকিস্তান সিরিজ নিয়ে ভাবছেন তিনি।

যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সাকিব বলেন, ‘নিজের নিয়ে এখনও তেমন পরিকল্পনা নেই। এখন আপাতত পরিকল্পনা হচ্ছে যে দুইটা টি-টোয়েন্টি টুর্নামেন্ট আছে আমার সামনে একটা হচ্ছে এমএলসি যেটার জন্য এখন যাচ্ছি। এরপর থাকবে গ্লোবাল টি-টোয়েন্টি যেটা কানাডাতে হবে। এই দুইটা টুর্নামেন্ট খেলি, দেখি আমার কি অবস্থা। এরপর দেশের জন্য আন্তর্জাতিক ক্রিকেট যেটা আছে পাকিস্তানের সাথে টেস্ট সিরিজ।’

পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার আগে দুটি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলবেন সাকিব। যেখানে মেজর লিগ ক্রিকেটে লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্স ও কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে খেলবেন মিসিসাগা বাংলা টাইগার্সের হয়ে। আগামী এক মাসের একটু বেশি সময়ে দুটি লিগে খেলে নিজের অবস্থা বুঝতে চানর সাকিব। বয়স হয়ে যাওয়ায় তিন কিংবা চার বছরের পরিকল্পনা করার সময় দেখছেন না তিনি।

সাকিব বলেন, ‘আপাতত পরিকল্পনা এতটুুকুই। খুব বেশি পরিকল্পনা করিনি। নিজের বুঝার দরকার আছে, এখন আসলে ওইরকম সময় নেই যে তিন, চার বছরের পরিকল্পনা করার। আমার মনে হয় তিন মাস, ছয় মাস পরিকল্পনা করাই ভালো এবং এরপর পরবর্তী পরিকল্পনাটা তারপরে। আপাতত পাকিস্তান সিরিজ পর্যন্তই পরিকল্পনা আছে।’