পাকিস্তান ক্রিকেট

কারস্টেনের ওপর ক্ষোভ থাকায় নেতৃত্ব ছেড়েছেন বাবর

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 10:37 Friday, October 4, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

কিছুদিন আগেই দ্বিতীয়বারের মতো পাকিস্তানের নেতৃত্ব ছাড়েন বাবর আজম। ব্যাটিং উপভোগ করতে চাওয়ার কারণে নেতৃত্ব ছাড়ছেন বলে জানান তিনি। যদিও পাকিস্তানের গণমাধ্যম বলছে ভিন্ন কথা। দেশটির ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটের হেড কোচ গ্যারি কারস্টেনের ওপর ক্ষুব্ধ হয়েই নেতৃত্ব ছেড়েছেন বাবর, এমন সংবাদ প্রকাশ করছে তারা।

গত ওয়ানডে বিশ্বকাপের পর হুট করেই পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন বাবর। এরপর অবশ্য পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভির কথায় আবারও সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্বে ফেরেন তিনি।

আবার অধিনায়কত্ব কাঁধে নিলেও ব্যাট হাতে সুবিধা করতে পারছিলেন না বাবর। তাই আবারও নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন পাকিস্তানের এই তারকা ব্যাটার। কিন্তু পাকিস্তানের মিডিয়ার দাবি, কারস্টেনের দেয়া প্রতিবেদনে সন্তুষ্ট না হয়েই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

চলতি বছরই বাবরের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে খারাপ ফলাফল করেছে পাকিস্তান। নক আউটেও যেতে পারেনি দলটি। কেন দল খারাপ খেলল তার প্রতিবেদন কোচদের কাছে চেয়েছিলেন পিসিবি চেয়ারম্যান নাকভি। সেখানে নাকি কারস্টেন ও সহকারি কোচ আজহার মাহমুদ পুরো দায় বাবরের ঘাড়ে চাপিয়েছেন। এ কারণেই ক্ষেপে যান বাবর।

পিসিবির এক কর্মকর্তা দেশটির মিডিয়াকে বলেছেন, 'কারস্টেন ও সহকারী কোচের রিপোর্টে বাবর সন্তুষ্ট নয়। ওর মনে হয়েছে পুরো দায় কেবলমাত্র ওর উপর চাপানো হয়েছে। এই রিপোর্ট প্রকাশ্যে চলে এসেছে। তাতে বাবর আরও ক্ষুব্ধ।'

'সেই কারণেই ও আর অধিনায়ক থাকতে চায়নি। নাকভিকে সব কথা জানিয়েছে বাবর। ওর মতে, এক জন অধিনায়কের সঙ্গে এই ভাবে কোনও কোচ ব্যবহার করতে পারে না। বোর্ডকে পদক্ষেপ করার আর্জি জানিয়েছে বাবর।'

গত নভেম্বরে বাবর প্রথম দফায় নেতৃত্ব ছেড়ে দেয়ার পর পাকিস্তানের টেস্ট অধিনায়ক হিসেবে নির্বাচিত করা হয় শান মাসুদকে। সাদা পোশাকে দলটির নেতৃত্ব আছে এখনও তার কাঁধেই। আর বাবরের অবর্তমানে টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছিল শাহীন শাহ আফ্রিদিকে। তবে এক সিরিজ পরেই অধিনায়কত্ব কেড়ে নেয়ায় ফের হয়তো সেই নেতৃত্ব নিতে চাইবেন না পাকিস্তানের এই পেসার।