নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারতকে ‍গুঁড়িয়ে দিয়ে জয়ে শুরু নিউজিল্যান্ডের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 23:35 Friday, October 4, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সুজি বেটস এবং জর্জিয়া প্লিমারের ব্যাটে ভালো শুরুর পর নিউজিল্যান্ডকে ১৬০ রানের পুঁজি এনে দিয়েছেন হাফ সেঞ্চুরিয়ান সোফি ডিভাইন। দেড়শ পেরোনো পুঁজি পাওয়া কিউইদের জেতাতে বাকি কাজটা সেরেছেন বোলাররা। রোসমেরী মেইর, লিয়া তাহুহু এবং এডিন কার্সনের বোলিং তোপে মাত্র ১০২ রানে গুটিয়ে যায় ভারত। হারমানপ্রীত কৌরের দলকে ৫৮ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মিশন শুরু করল নিউজিল্যান্ড।

দুবাইয়ে ১৬১ রান তাড়ায় জেস কারের প্রথম ওভারে মাত্র একটি চার মারলেও ১১ তুলতে পেরেছিলেন শেফালি ভার্মা এবং স্মৃতি মান্ধানা। ইনিংসের প্রথম ওভারে শুরুটা ভালো করলেও সেটা ধরে রাখতে পারেনি ভারত। দ্বিতীয় ওভারের প্রথম বলেই উইকেট হারায় তারা। এডিন কার্সনের ঝুলিয়ে দেয়া ডেলিভারিতে অন সাইডে খেলতে চেয়েছিলেন শেফালি। তবে লিডিং এজ হয়ে ডানহাতি স্পিনারের হাতেই ক্যাচ দিয়েছেন ২ রান করা তরুণ এই ব্যাটার।

শেফালি ফেরার পরও হারমানপ্রীতকে সঙ্গে নিয়ে দ্রুত রান তুলতে পারছিলেন না মান্ধানা। উল্টো পঞ্চম ওভারে সাজঘরে ফিরে ভারতকে আরও বিপদে ফেলেন বাঁহাতি এই ওপেনার। কার্সনের বলে উইকেট থেকে বেরিয়ে এসে উড়িয়ে মারতে গিয়ে ম্যাডি গ্রিনের হাতে ক্যাচ দিয়েছেন। ফেরার আগে ১৩ বলে ১২ রান করেছেন মান্ধানা। পাওয়ার প্লে শেষ হওয়ার আগে হারমানপ্রীতের উইকেটও হারায় ভারত।

রোসমেরী মেইরের ফুলার লেংথে পড়ে ভেতরে ঢোকা ডেলিভারিতে বলের লাইন মিস করেন হারমানপ্রীত। বল প্যাডে আঘাত করতেই আবেদন করেন নিউজিল্যান্ডের ফিল্ডাররা। অনফিল্ড আম্পায়ার আউট দিলেও তৎক্ষণাৎ রিভিউ নেন ভারতের অধিনায়ক। তবে টিভি রিপ্লেতে দেখা যায় বল স্টাম্পে আঘাত করতো। যার ফলে ১৫ রানের ইনিংস খেলে ফিরে যেতে হয় তাকে।

বড় রান তাড়ায় পাওয়ার প্লেতে ৪৩ রান তুললেও ৩ উইকেট হারায় ভারত। হারমানপ্রীত ফেরার পর জুটি গড়ার চেষ্টা করেন জেমাইমা রদ্রিগেজ এবং রিচা ঘোষ। যদিও তাদের দুজনের জুটি বড় হতে দেননি লিয়া তাহুহু। ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের ফুলার লেংথ ডেলিভারিতে মিড অনে খেলার চেষ্টায় গ্রিনের হাতে ক্যাচ দিয়েছেন জেমাইমা। ভারতের ব্যাটার সাজঘরের পথে হাঁটার আগে করেছেন ১৩ রান।

একটু পর আউট হয়েছেন রিচাও। তাহুহুর ব্যাক অব লেংথ ডেলিভারিতে অন সাইডে খেলার চেষ্টায় লিডিং এজ হয়ে মিড অফে থাকা ডিভাইনের হাতে ক্যাচ দিয়েছেন। ১২ রানের ইনিংস খেলা রিচা ফেরার দ্রুত আউট হয়েছেন অরুন্ধুতি রেড্ডি। এক রান এই ব্যাটারকে নিজের শিকার বানিয়েছেন রোসমেরী।

ভারতের আশার প্রদীপ হয়ে থাকা দীপ্তি শর্মাও বড় ইনিংস খেলতে পারেননি। তাহুহুর অফ স্টাম্পের বাইরের লেংথ ডেলিভারিতে এক্সট্রা কভারের উপর দিয়ে খেলতে গিয়ে ডিভাইনের হাতে ধরা পড়েছেন ১৩ রান করা দীপ্তি। ভারত শেষ পর্যন্ত অল আউট হয়েছে ১০২ রানে। নিউজিল্যান্ডের হয়ে রোসমেরী চারটি, তাহুহু তিনটি এবং কার্সন দুটি উইকেট নিয়েছেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ডকে দারুণ শুরু এনে দেন বেটস এবং প্লিমার। উদ্বোধনী জুটিতে তারা দুজনে মিলে যোগ করেন ৬৭ রান। দুজনের কেউই অবশ্য হাফ সেঞ্চুরির দেখা পাননি। নিউজিল্যান্ডের পুঁজি দেড়শ পেরিয়েছে ডিভাইনের ব্যাটে। কিউইদের অধিনায়ক অপরাজিত ছিলেন ৫৭ রানের ইনিংস খেলে। এ ছাড়া প্লিমার ৩৪ এবং বেটস ২৭ রান করেছেন। ভারতের হয়ে দুটি উইকেট নিয়েছেন রেনুকা সিং।