শ্রীলঙ্কা - নিউজিল্যান্ড সিরিজ

কামিন্দুর রেকর্ডময় দিনে মেন্ডিসেরও সেঞ্চুরি, শ্রীলঙ্কার দাপট

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 20:55 Friday, September 27, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

দীনেশ চান্দিমালের দারুণ সেঞ্চুরি ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের হাফ সেঞ্চুরিতে প্রথম দিনই বড় পুঁজির ভিত পেয়েছিল শ্রীলঙ্কা। গল টেস্টের দ্বিতীয় দিনে সেটাকে টানলেন কামিন্দু মেন্ডিস ও কুশল মেন্ডিস। তাদের দুজনের সেঞ্চুরিতে ৬০২ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। কামিন্দুর রেকর্ডের দিনে শেষ বিকেলে নিউজিল্যান্ডের দুই উইকেট নিয়ে গলের নিয়ন্ত্রণ নিজেদের কাছে রাখলেন ধনাঞ্জয়া ডি সিলভারা। নিউজিল্যান্ডের চেয়ে ৫৮০ রানে এগিয়ে থেকে তৃতীয়দিন ফিল্ডিংয়ে নামবে লঙ্কানরা।

গলে আগের দিনের দুই হাফ সেঞ্চুরি কামিন্দু ও ম্যাথিউস সকালে ব্যাটিংয়ে নামেন ৩ উইকেটে ৩০৬ রান নিয়ে। সকালের শুরুতেই নিউজিল্যান্ডকে উইকেট এনে দেন গ্লেন ফিলিপস। ৮৮ রানের ইনিংস খেলা ম্যাথিউসের বিদায়ে ভাঙে ১০৭ রানের দুর্দান্ত জুটি। এরপর ধনাঞ্জয়াকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে থাকেন কামিন্দু। তবে লাঞ্চ যাওয়ার ঠিক আগে তাদের জুটি ভাঙেন ফিলিপস।

ডানহাতি অফ স্পিনারের বলে টম ব্লান্ডেলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন শ্রীলঙ্কার অধিনায়ক। তিন চার ও এক ছক্কায় ধনাঞ্জয়ার ব্যাট থেকে এসেছে ৪৪ রান। লাঞ্চ থেকে ফিরে এসেই সেঞ্চুরির দেখা পান কামিন্দু। ফিলিপসের বলে স্কয়ার লেগে ঠেলে দিয়ে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন বাঁহাতি এই ব্যাটার। ইনিংসের হিসেবে টেস্টে ৫ সেঞ্চুরি করতে কামিন্দুর লেগেছে ১৩ ইনিংস।

একই সমান ইনিংসে ব্র্যাডম্যানও সেঞ্চুরি পেয়েছিলেন পাঁচটি। ৫ সেঞ্চুরির হিসেবে তাই সর্বকালের সেরা ব্যাটার ব্র্যাডম্যানের পাশে জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কার এই ব্যাটার। কামিন্দুর চেয়ে কম ইনিংস খেলে ৫ সেঞ্চুরির কীর্তি আছে ওয়েস্ট ইন্ডিজের স্যার এভারটন উইকস (১০ ইনিংস), ইংল্যান্ডের হার্বার্ট সাটক্লিফ (১২ ইনিংস) এবং অস্ট্রেলিয়ার নিল হার্ভের (১২ ইনিংস)।

এদিকে কামিন্দুর পাশাপাশি দারুণ ব্যাটিং করতে থাকেন মেন্ডিস। চা বিরতিতে যাওয়ার আগে ৮৬ বলে ছুঁয়েছেন পঞ্চাশ। শেষ বিকেলে ওয়ানডে মেজাজে করেছেন সেঞ্চুরিও। শেষ পর্যন্ত লঙ্কান ব্যাটার অপরাজিত ছিলেন ১০৬ রানে। মেন্ডিসের সেঞ্চুরির পর লঙ্কানদের ইনিংস ঘোষণার আগে রাচিন রবীন্দ্রকে ছক্কা মেরে আরও একটি রেকর্ড গড়েন কামিন্দু।

বাঁহাতি ব্যাটারের এমন ছক্কার পরই ৫ উইকেটে ৬০২ রান নিয়ে ইনিংস ঘোষণা দেয় শ্রীলঙ্কা। ইনিংসের হিসেবে দ্রুততম হাজারেও ব্র্যাডম্যানকে ছুঁয়েছেন কামিন্দু। এক হাজার রান করতে ব্র্যাডম্যানকে খেলতে হয়েছিল ১৩ ইনিংস। ব্র্যাডম্যান ও কামিন্দুর চেয়ে কম ইনিংসে হাজার রান করেছেন সাটক্লিফ ও এভারটন। তারা দুজনই ১২ ইনিংসে হাজার রান স্পর্শ করেছিলেন।

এশিয়ার ব্যাটারদের মাঝে দ্রুততম হাজার রানের তালিকায় বিনোদ কাম্বলিকে পেছনে ফেলেছেন কামিন্দু। ভারতের সাবেক ক্রিকেটার এক হাজার করতে সময় নিয়েছিলেন ১৪ ইনিংস। এদিকে ম্যাচের হিসেবে লঙ্কান ব্যাটারের চেয়ে কম ম্যাচ খেলে এক হাজার করেছেন কেবল ব্র্যাডম্যান (৭ টেস্ট)।

শেষ বিকেলে ব্যাটিংয়ে নেমে দুই উইকেট হারিয়ে মাত্র ২২ রান তুলেছে নিউজিল্যান্ড। ইনিংসের প্রথম ওভারেই আসিথা ফার্নান্দোর বলে পাথুম নিশানকার হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন টম লাথাম। আরেক ওপেনার ডেভন কনওয়েকে নিজের শিকার বানিয়েছেন প্রবাথ জয়াসুরিয়া। নাইটওয়াচম্যান হিসেবে নেমে কেন উইলিয়ামসনের সঙ্গে দিনের খেলা শেষ করেছেন এজাজ প্যাটেল। শ্রীলঙ্কার চেয়ে ৫৮০ রানে পিছিয়ে থেকে ‍তৃতীয় দিন ব্যাটিংয়ে নামবেন তারা দুজন।