ভারত- বাংলাদেশ সিরিজ

মুমিনুলের ব্যাটে স্বস্তি, দিনের অর্ধেকটা গেল বৃষ্টির পেটে

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 09:40 Friday, September 27, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

তীব্র বৃষ্টির কারণে কানপুর টেস্টের প্রথম দিন খেলা হয়েছে কেবল ৩৫ ওভার। এদিন বৃষ্টির পেটেই গেছে ৫৫ ওভারের মতো। স্বল্প সময়ে কেবল প্রথম সেশনটাই ঠিকমতো হতে পেরেছে। বাংলাদেশ করেছে তিন উইকেটে ১০৭ রান। দ্বিতীয় দিন শুরু করবেন মুমিনুল হক এবং মুশফিকুর রহিম।

বৃষ্টি এবং ভেজা আউটফিল্ডের কারণে এদিন টস শুরু হতে এক ঘণ্টা দেরি হয়। টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই রক্ষণাত্মক ভঙ্গিতে খেলছিলেন জাকির। অপরদিকে সাদমান ইসলাম খেলছিলেন আত্মবিশ্বাসের সঙ্গে। রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে খেলতে একসময় প্যাভিলিয়নে ফিরে গেছেন জাকির।

অফ স্টাম্পের বাইরে করা আকাশ দীপের দারুণ এক ডেলিভারিতে ব্যাটের কানা লাগিয়ে স্লিপে ক্যাচ তুলে দেন জাকির। স্লিপে দারুণ একটি ক্যাচ লুফে নেন ইয়াশভি জায়সাওয়াল। ২৬ রানে নিজেদের প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ২৪ বল খেলে শূন্য রানে ফিরেন জাকির।

দলীয় ২৯ রানে বিদায় নেন ভালো খেলতে থাকা সাদমানও। ৩৬ বলে ২৪ রান করা এই ওপেনারকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলেন আকাশ। শুরুতে আম্পায়ার আউট না দিলে পরবর্তীতে রিভিউ নিয়ে সাদমানকে বিদায় করে ভারত।

এরপর মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তর ইতিবাচক ব্যাটিংয়ে এগিয়ে যেতে থাকে বাংলাদেশ। দুজনের ব্যাটিংয়ে দলীয় পঞ্চাশ পেরিয়ে যায় সফরকারীরা। প্রথম সেশনে দুই উইকেটে ৭৪ রান করে বাংলাদেশ।

মধ্যাহ্নভোজ বিরতির পরই উইকেট হারায় বাংলাদেশ। রবিচন্দ্রন অশ্বিনের দারুণ এক ডেলিভারিতে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে বিদায় নেন শান্ত। ৫৭ বলে ৩১ রান করে ফেরার আগে রিভিউ নেন বাংলাদেশের অধিনায়ক, যদিও লাভ হয়নি তাতে। ৮০ রানে নিজেদের তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। শান্তর বিদায়ে মুমিনুলের সঙ্গে তার ৫১ রানের জুটির সমাপ্তি ঘটে।

এরপর মুমিনুলের সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন মুশফিক। দুজনের ব্যাটে দলীয় রান একশ পেরিয়ে যায়। এর একটু পরই আলোক-সল্পতার কারণে দিনে খেলা পরিত্যক্ত ঘোষণা হয়। তারপর মুষলধারে বৃষ্টির কারণে দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। মুমিনুল ৪০ এবং মুশফিক ৭ রানে ব্যাটিংয়ে আছেন।

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ (প্রথম ইনিংস)- ১০৭/৩ (৩৫ ওভার) (জাকির ০, সাদমান ২৪, মুমিনুল ৪০*, শান্ত ৩১, মুশফিক ৬*)