বিপিএল

১৪ অক্টোবর বিপিএলের ড্রাফট, আসর শুরু ২৭ ডিসেম্বর

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 20:08 Thursday, September 26, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আগামী ১৪ অক্টোবর অনুষ্ঠিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ড্রাফট। এবারের মৌসুমের প্রথম ম্যাচ শুরু হবে ২৭ ডিসেম্বর। এমনটা নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ফারুক আহমেদ।

দেশের সার্বিক পরিস্থিতির কারণে কদিন আগে বাংলাদেশ থেকে সরিয়ে নেয়া হয় নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। নারী বিশ্বকাপ সরে যাওয়ার পর শঙ্কা জাগে বিপিএল নিয়েও। যদিও এবার সেই শঙ্কা দূর করলেন স্বয়ং ফারুক আহমেদ নিজেই।

তিনি বলেন, 'বিপিএল নিয়ে আলাপ করেছি (আজকের সভায়)। টিম ৯৫ শতাংশ কনফার্ম। টিম ৩ টা পরিবর্তন হয়েছে। নিয়মকানুন নিয়ে আলাপ হয়েছে। ড্রাফট হবে ১৪ অক্টোবর এবং ম্যাচ শুরু ২৭ ডিসেম্বর।'

ছাত্র-জনতার আন্দোলনের আগেই দুর্দান্ত ঢাকার মালিকানায় থাকা নিউটেক্স গ্রুপ নিজেদের সরিয়ে নেয়ার কথা জানায়। আগামী মৌসুমে থাকবে কিনা সেটার নিশ্চয়তা ছিল না চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, সিলেট স্ট্রাইকার্স কিংবা ফরচুন বরিশালের মতো দলগুলোর।

বড় সমস্যা তৈরি হয় কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে নিয়েও। বিপিএলের সবচেয়ে সফলতম দলের মালিকানায় আছেন সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের মেয়ে নাফিসা কামাল। সরকার পতনের আগে বা পরে বাবার সঙ্গে দেশ ছাড়েন তিনিও। ফলে আগামী মৌসুমে তাদের পাওয়া যাচ্ছে না।

নতুন বিসিবি সভাপতির দায়িত্ব নেয়া ফারুক আহমেদও কয়েকদিন আগেই অবশ্য জানিয়েছেন, দুই-তিনটি দল এখনও নিজেদের থাকার নিশ্চয়তা দিতে পারেনি। এবার নিশ্চিত করেই বললেন তিনটি দল বিপিএলে থাকছে না।

এদিকে ঢাকা, চট্টগ্রামের পুরোনো একটি ফ্র্যাঞ্চাইজি বিপিএলে ফিরে এসেছে। আরেকটি ফ্র্যাঞ্চাইজি হিসেবে দেখা যাবে রাজশাহীর একটি ফ্র্যাঞ্চাইজিকে (দূর্বার রাজশাহী)। এই তিনটি ফ্র্যাঞ্চাইজিকে নির্বাচিত করেছে বিসিবি। বিপিএলে তারা কেনো খেলতে চায় বা তাদের অর্থনৈতিক শক্তির জায়গা কী সেটা নিয়ে তাদের সঙ্গে আলাপ করেন ফারুক।