ভারত - বাংলাদেশ সিরিজ

কানপুরে কুলদীপকে চান মাঞ্জরেকার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:12 Monday, September 23, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

প্রথাগতভাবে চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামের উইকেট অনেকটা স্পিন সহায়ক। এমন উইকেটে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের একাদশে কুলদীপ যাদব থাকবেন এটা প্রায় নিশ্চিতই ছিল। তবে সফরকারীদের জন্য লাল মাটির উইকেটে বানিয়ে জসপ্রিত বুমরাহ-আকাশ দীপদের দিয়ে জয় ছিনিয়ে নিয়েছে। পেসারদের পাশাপাশি চেন্নাইয়ের উইকেট থেকে বাড়তি সুবিধা পেয়েছেন ব্যাটাররাও।

টেস্টের চতুর্থ দিন এসে অবশ্য রাজত্ব করেছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ভারতের তারকা স্পিনারের ঘূর্ণিতে বাংলাদেশ থেমেছে দ্রুতই। চেন্নাইয়ে অশ্বিনের সঙ্গী ছিলেন বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। বোলিংয়ের সঙ্গে ব্যাটিংয়ের সামর্থ্য থাকায় বেশিরভাগ সময় অন্যদের চেয়ে এগিয়ে থাকেন এই অলরাউন্ডার। যার ফলে দুই স্পিনারের একাদশে সুযোগ মেলেনি কুলদীপের।

কানপুরের উইকেট থেকে বাড়তি সুবিধা পেতে পারেন স্পিনাররা। বর্তমানে ভারতের হয়ে খেলছেন তাদের মাঝে সেই ভেন্যুতে সবচেয়ে ভালো রেকর্ড জাদেজা ও অশ্বিনের। তবে সিরিজের দ্বিতীয় টেস্টের একাদশে তাদের দুজনের সঙ্গে কুলদীপকে চান সঞ্জয় মাঞ্জরেকার। ভারতের চায়নাম্যান স্পিনারকে সহজে একাদশের বাইরে রাখা যাবে না বলে মনে করেন তিনি।

এ প্রসঙ্গে মাঞ্জরেকার বলেন, ‘আমার যেটা মনে হয় কুলদীপ যাদবকে এত সহজে বাদ দেয়া উচিতনা। যদি এটা টার্নিং উইকেট নাও হয় তবুও না। চেন্নাইয়ে তাকে খেলালে ভারত লাভবান হতো কারণ পেসাররা মাত্র এক থেকে দেড়দিন উইকেট থেকে সুবিধা পেয়েছে। এরপর থেকে উইকেট স্পিনারদের পক্ষে কথা বলেছে। আপনার কাছে যখন কুলদীপ যাদবের মতো একজন বোলার থাকবে তখন আপনার তাকে এত সহজে একাদশের বাইরে রাখা উচিত না।’

২০১৭ সালে সাদা পোশাকের ক্রিকেটে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত ভারতের হয়ে ১২ টেস্ট খেলেছেন কুলদীপ। যেখানে বাঁহাতি স্পিনে নিয়েছেন ৫৩ উইকেট। সবশেষ ইংল্যান্ড সিরিজে ৪ ম্যাচে সুযোগ পেয়ে ১৯ উইকেট নিয়ে ভারতের সিরিজ জয়ে বড় অবদান রেখেছিলেন। কানপুরে ঘাস থাকলেও তিন স্পিনার নিয়ে খেলার পরামর্শ দিয়েছেন মাঞ্জরেকার।

তিনি বলেন, ‘কানপুরে ভারতের এমন অ্যাপ্রোচে যাওয়া উচিত। এমনকি এটা সবুজ ঘাসের উইকেট হয় এবং রৌদ উঠলেও। তাদের এটা মাথায় রাখা উচিত সবুজ উইকেট মাত্র কয়েক ঘণ্টার জন্য এবং সেটার জন্য সিরাজ এবং বুমরাহ যথেষ্ট। আপনার যখন তিনজন পরীক্ষিত স্পিনার থাকবে তখন তাদের সবাইকে খেলানো উচিত।’