টি-টোয়েন্টি বিশ্বকাপ

আকাশ চোপড়ার বিশ্বকাপ সেরা একাদশে রিশাদ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:53 Wednesday, July 3, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সদ্য সমাপ্ত টি–টোয়েন্টি বিশ্বকাপে নিজ পছন্দের সেরা একাদশ দিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার ও ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া। একাদশে বাংলাদেশের স্পিন বোলিং অলরাউন্ডার রিশাদ হোসেনকেও রেখেছেন তিনি।

দলটিতে জায়গা পেয়েছেন ভারতের পাঁচ ক্রিকেটার। চ্যাম্পিয়ন দলটির এতো বেশি খেলোয়াড় সেরা দলে থাকলেও রানার্সআপ হওয়া সাউথ আফ্রিকার মাত্র একজনকেই এই দলে রেখেছেন তিনি।

প্রথমবারের মতো সেমিফাইনালে ওঠা আফগানিস্তানের তিন ক্রিকেটার আছেন আকাশের সেরা এই একাদশে। এদিকে সেমিফাইনালে না উঠলেও বিশ্বকাপের দলে জায়গা করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের একজন ক্রিকেটার।

অধিনায়ক ও ওপেনার হিসেবে ভারতের রোহিত শর্মাকে বেছে নিয়েছেন আকাশ। রোহিত শিরোপাজয়ী দলটিকে অসাধারণ নেতৃত্ব দিয়েছেন, একইসঙ্গে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও (৮ ইনিংসে ২৫৭) তিনি।

তার সঙ্গে আকাশের পছন্দের একাদশে জায়গা করে নিয়েছেন আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ। টুর্নামেন্ট সর্বোচ্চ ২৮১ রান আসে গুরবাজের ব্যাটেই। আসরে তিনটি হাফ সেঞ্চুরি এসেছে তার ব্যাটে। ওয়ান ডাউনে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে রেখেছেন আকাশ। আসরে ১৪৬.১৫ স্ট্রাইক রেটে ব্যাটিং করে পুরান সাত ম্যাচে ২২৮ রান করেছেন।

এরপর আকাশ রেখেছেন ভারতের সূর্যকুমার যাদবকে। সুপার এইটে আফগানদের বিপক্ষে ২৮ বলে ৫৩ ও সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ৪৭ রান করেন তিনি। তারপরই আছেন হেনরিখ ক্লাসেন ও হার্দিক পান্ডিয়া।

ফাইনাল ম্যাচে বিধ্বংসী এক হাফ সেঞ্চুরি করায় ক্লাসেনকে রেখেছেন আকাশ। এ ছাড়া ফাইনাল ম্যাচে শেষ ওভার করা হার্দিক প্রায় ১৫০ স্ট্রাইক রেটে রান তোলার পাশাপাশি নেন ১১ উইকেট। তারপরই আছেন আফগান অধিনায়ক রশিদ খান। আসরে ১৪ উইকেট নিয়েছেন তিনি। আকাশের একাদশে সহ-অধিনায়কও তিনি।

এরপর রিশাদকে রাখেন আকাশ। সবমিলিয়ে ৭ ম্যাচে ২৫ ওভার বোলিং করে ২১ বছর বয়সী এই স্পিন অলরাউন্ডার ৭.৭৬ ইকোনমি রেটে ১৪ উইকেট শিকার করেছেন। এটা কোনো বাংলাদেশি বোলার হিসেবে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ উইকেটের কীর্তি।

রিশাদকে রাখার ব্যাপারে আকাশের যুক্তি, 'বাংলাদেশের লেগস্পিনার রিশাদকে দলে রাখছি। সে দারুণ বোলিং করেছে, উইকেট নিয়ে তার দলকে ম্যাচে রেখেছে। দল সেমিফাইনালে পৌঁছায়নি, এটা তার ভুল না।'

এরপর আছেন ফজলহক ফারুকি, ১৭ উইকেট নিয়ে তিনি যৌথভাবে টুর্নামেন্ট সর্বোচ্চ ১৭ উইকেট নিয়েছেন। ১৭ উইকেট নিয়েছেন ভারতের বাঁহাতি পেসার আর্শদিপ সিংও। তিনিও আছেন এই দলে। একইসাথে অবধারিতভাবেই আকাশের সেরা একাদশে আছেন জসপ্রীত বুমরাহ। মাত্র ৪.১৭ ইকোনমিতে ৮.২৬ গড়ে তিনি নিয়েছেন ১৫ উইকেট।

আকাশ চোপড়ার পছন্দের টি–টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, হেনরিখ ক্লাসেন, হার্দিক পান্ডিয়া, রশিদ খান, রিশাদ হোসেন, জসপ্রীত বুমরাহ, আর্শদিপ সিং ও ফজলহক ফারুকি।