অস্ট্রেলিয়া - বাংলাদেশ সিরিজ

বাংলাদেশকে আতিথেয়তা দিতে মুখিয়ে অস্ট্রেলিয়া

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 21:30 Wednesday, July 3, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সবশেষ কয়েক বছরে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে বেশ কয়েকটি সিরিজ খেলেছে বাংলাদেশ। নিজেদের মাটিতে খেললেও অজিদের ঘরে গিয়ে সিরিজ খেলা হচ্ছে না লম্বা সময় ধরেই। ২০০৩ সালের জুলাইয়ের পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলেননি বাংলাদেশের ক্রিকেটাররা। দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজও হয়েছে প্রায় ১৬ বছর আগে।

২০০৮ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। এরপর এক যুগের বেশি সময় কেটে গেলেও অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ খেলার আমন্ত্রণ পায়নি টাইগাররা। যদিও মাঝে বাংলাদেশে এসে ডেভিড ওয়ার্নার-স্টিভ স্মিথরা খেলে গেছেন কয়েকবার। ২০১১ সালে ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় এসেছিলেন মিচেল স্টার্করা। বাংলাদেশের সঙ্গে অজিরা টেস্ট খেলেছে ২০১৭ সালে।

এরপর ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসেছিল। যদিও সেই সিরিজে ৪-১ ব্যবধানে হেরেছিল নাথান এলিস-ম্যাথু ওয়েডরা। এদিকে আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনার (এফটিপি) সূচি অনুযায়ী ২০২৭ সালের শেষের দিকে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলতে যাওয়ার কথা রয়েছে নাজমুল হোসেন শান্তদের।বাংলাদেশকে আতিথেয়তা দিতে তাই মুখিয়ে আছেন নিক হকলি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী এ প্রসঙ্গে বলেন, ‘বাংলাদেশ আমাদের পরবর্তী এফটিপি চক্রে রয়েছে। বাংলাদেশকে আতিথেয়তা দিতে আমরা মুখিয়ে আছি। ছেলেদের সফরের বর্তমান শঙ্কাটা হচ্ছে তাদের সঙ্গে কয়েক বছরের মাঝে খেলা নেই। কিন্তু আমরা সবার সঙ্গে কাজ করে যাব, সাথে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গেও। দেখা যাক এফটিপিতে কী ধরনের সুযোগ রয়েছে।’

ছেলেদের মতো মেয়েদের সঙ্গেও খুব বেশি দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চলতি বছর প্রথমবারের মতো বাংলাদেশ সিরিজ খেলতে এসেছিলেন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটাররা। নিগার সুলতানা জ্যোতির দলের সঙ্গে তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলেছেন অ্যালিসা হিলি-এলিস পেরিরা। চলতি বছরের সেপ্টেম্বর-অক্টোবর আরও একবার বাংলাদেশে আসতে হবে তাদের।

সেই সময় ঢাকা ও সিলেটে অনুষ্ঠিত হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। এর আগে দ্বিপাক্ষিক সিরিজে বাংলাদেশের কাছ থেকে পাওয়া আতিথেয়তার প্রশংসা করেছেন হকলি। তিনি বলেন, ‘বছরের শেষ দিকে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে মেয়েদের বাংলাদেশ সফর উপভোগ করেছি। মেয়েদের দল যে ধরনের আতিথেয়তা পেয়েছে আমরা তার প্রশংসা করি।’