টি- টোয়েন্টি বিশ্বকাপ

যুক্তরাষ্ট্রকে হারিয়ে সুপার এইটে ভারত

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 00:28 Thursday, June 13, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

হার্দিক পান্ডিয়ার মিতব্যয়ী বোলিংয়ের সঙ্গে আর্শদীপ সিংয়ের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১১০ রানে থামে যুক্তরাষ্ট্র। স্বল্প পুঁজি নিয়েও ভারতের বিপক্ষে বেশ ভালোভাবেই লড়াই করেছে স্বাগতিকরা। রোহিত শর্মা ও বিরাট কোহলিকে দ্রুত ফিরিয়ে চেপে ধরলেও সূর্যকুমার যাদবের হাফ সেঞ্চুরি ও শিভাম দুবের অপরাজিত ৩১ রানের ইনিংসে ৭ উইকেটের জয় পেয়েছে ভারত। যুক্তরাষ্ট্রকে হারিয়ে ‘এ’ গ্রুপ থেকে প্রথম এবং সব মিলিয়ে সাউথ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার পর তৃতীয় দল হিসেবে সুপার এইটে জায়গা করে নিয়েছে তারা।

নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে জয়ের জন্য ১১১ রান তাড়ায় ইনিংসের প্রথম ওভারেই কোহলির উইকেট হারায় ভারত। সৌরভ নেত্রাভালকারের অফ স্টাম্পের বাইরের থ্রি-কোয়ার্টার লেংথ ডেলিভারিতে একটু আড়াআড়িভাবে খেলতে চেয়েছিলেন কোহলি। তবে এজ হয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরতে হয় সময়ের অন্যতম সেরা এই ব্যাটারকে। আগের দুই ম্যাচে মাত্র ৫ রান করা কোহলি ফিরেছেন গোল্ডেন ডাক মেরে।

আরেক ওপেনার রোহিতও টিকতে পারেননি বেশিক্ষণ। ভারতের অধিনায়ককেও ফিরিয়েছেন সৌরভ। বাঁহাতি এই পেসারের লেংথ ডেলিভারিতে লিডিং এজ হয়ে মিড-অফে থাকা হারমিত সিংয়ের হাতে ক্যাচ দিয়েছেন ৩ রান করা রোহিত। সূর্যকুমারের সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন ঋষভ পান্ত। যদিও তাদের দুজনের জুটি খুব বেশি বড় হতে দেননি আলী খান।

ডানহাতি এই পেসারের অফ স্টাম্পের বাইরের পড়া লেংথ ডেলিভারি একটু ভেতরে ঢুকতেই বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন পান্ত। তিনে নামা বাঁহাতি এই ১৮ রানে ফিরলে ভাঙে সূর্যকুমারের সঙ্গে ২৯ রানের জুটি। এরপর দুবেকে সঙ্গে নিয়ে ভারতকে এগিয়ে নিয়ে যেতে থাকেন টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটার সূর্যকুমার। যদিও ইনিংসের ১৩তম ওভারে জীবন পেয়েছিলেন তিনি।

শ্যাডলি ভ্যান শ্যালভিকের পিচড আপ ডেলিভারিতে চিপ করতে গিয়ে শর্ট থার্ডম্যানে ক্যাচ দিয়েছিলেন ৩৩ বছর বয়সী এই ব্যাটার। তবে ক্যাচ লুফে নিতে পারেননি সৌরভ। জীবন পেয়ে আর পেছন ফিরে তাকাননি সূর্যকুমার। এদিকে চাপে পড়ে গড়বড় করে বসে যুক্তরাষ্ট্র। দুইবার সতর্ক করার পরও নতুন ওভার শুরু করতে বেশি সময় নিয়েছিলেন তারা। যার ফলে ৫ রান পেনাল্টি হয় স্বাগতিকদের।

স্টপ ক্লক ব্যবহারের পরই এবার প্রথম ঘটল এমন ঘটনা। এদিকে জীবন পেয়ে ১০ বল বাকি থাকতেই ভারতের জয় নিশ্চিত করেন সূর্যকুমার। সাবধানী ব্যাটিংয়ে ৪৯ বলে তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরিও। শেষ পর্যন্ত ৫০ রানেই অপরাজিত ছিলেন তিনি। চারে নামা এই ব্যাটারকে সঙ্গ দেয়া দুবে অপরাজিত ছিলেন ৩১ রানে। যুক্তরাষ্ট্রের হয়ে দুটি উইকেট পেয়েছেন সৌরভ।

এর আগে ব্যাটিং করতে নেমে শুরুতেই আর্শদীপের তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্র। স্টিভেন টেলর, নীতিশ কুমাররা ভালো শুরু পেলেও কেউই বড় ইনিংস খেলতে পারেননি। নীতিশের ২৭ রানের সঙ্গে টেলরের ২৪ রানের ইনিংসে শেষ পর্যন্ত ১১০ রানের পুঁজি পায় স্বাগতিকরা। ভারতের হয়ে ৪ ওভারে ৯ রানে ৪ উইকেট নিয়েছেন আর্শদীপ। নিজের তো বটেই টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতের যে কারও সেরা বোলিং ফিগার। আরেক পেসার হার্দিক ১৪ রানে নিয়েছেন ২ উইকেট।