টি- টোয়েন্টি বিশ্বকাপ

তিনে উঠলেন সাকিব, রিশাদের উন্নতি হলেও পেছালেন মুস্তাফিজ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 18:12 Wednesday, June 19, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন সাকিব আল হাসান। তবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরুর আগে কোন ম্যাচ না খেলেই আবারও শীর্ষে উঠেছিলেন তারকা এই অলরাউন্ডার। তবে শ্রীলঙ্কা এবং সাউথ আফ্রিকার বিপক্ষে ব্যাটে-বলে পারফর্ম করতে না পারায় বড় রদবদল ঘটে র‌্যাঙ্কিংয়ে।

এক থেকে সাকিব নেমে যান একেবারে পাঁচে। যদিও পরের দুই ম্যাচে ঘুরে দাঁড়ান পারফর্মার সাকিব। নেদারল্যান্ডসের বিপক্ষে বল হাতে উইকেটশূন্য থাকলেও ব্যাটিংয়ে সাকিব করেছিলেন অপরাজিত ৬৪ রান। পরের ম্যাচে নেপালের বিপক্ষে ১৭ রান করার পর বোলিংয়ে ৯ রানে নিয়েছিলেন ২ উইকেট।

এমন পারফরম্যান্সের পর অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিনি। দুই ধাপ এগিয়ে পাঁচ থেকে তিনে উঠে এসেছেন সাকিব। বাংলাদেশের অলরাউন্ডারদের মতো উন্নতি হয়েছে রিশাদ হোসেনেরও। নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে ৩ উইকেট নিয়ে ম্যাচ মোড় ঘুরিয়ে দিয়েছিলেন তরুণ এই লেগ স্পিনার। তিন ধাপ এগিয়ে টি-টোয়েন্টির বোলারদের র‌্যাঙ্কিংয়ে যৌথভাবে ২৭ নম্বর অবস্থানে আছেন রিশাদ।

যদিও দারুণ পারফরম্যান্সের পরও এক ধাপ পিছিয়ে গেছেন মুস্তাফিজ। নেপালের বিপক্ষে ৭ রানে ৩ উইকেট নেয়া বাঁহাতি এই পেসার বর্তমানে আছেন ১৪ নম্বরে। বাংলাদেশি ব্যাটারদের মাঝে পিছিয়ে গেছেন তাওহীদ হৃদয়। শ্রীলঙ্কা ও সাউথ আফ্রিকার বিপক্ষে দারুণ দুটি ইনিংস খেলার পর ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে অনেকটা এগিয়েছিলেন তিনি।

যদিও নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে ব্যর্থ হওয়ার পর তিন ধাপ পিছিয়ে ৩০ নম্বরে নেমে গেছেন হৃদয়। আইসিসির প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় পরিবর্তন এসেছে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে। নামিবিয়ার বিপক্ষে ৯ রানে ২ উইকেট নেয়া মার্কাস স্টইনিস স্কটল্যান্ডের বিপক্ষে খেলেছেন ম্যাচজয়ী ৫৯ রানের ইনিংস।

এমন পারফরম্যান্সের পর অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার এই তারকা ক্রিকেটার। এদিকে গত সপ্তাহে শীর্ষে ওঠা মোহাম্মদ নবি নেমে গেছেন ৪ নম্বরে। বল হাতে দারুণ ছন্দে থাকা আকিল হোসেন এগিয়েছেন ৬ ধাপ। ৬৭৪ রেটিং পয়েন্ট নিয়ে উঠে এসেছেন বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে। যথারীতি শীর্ষে আছেন ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ।