ভারত - বাংলাদেশ সিরিজ

ভারত সফরে ৫ ভেন্যুতে বাংলাদেশের ৫ ম্যাচ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:32 Thursday, June 20, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

দুই টেস্টের সঙ্গে তিন ম্যাচের টি-টেয়েন্টি সিরিজ খেলতে সেপ্টেম্বরে ভারত সফরের যাওয়ার কথা ছিল বাংলাদেশের। তবে কবে নাগাদ সিরিজ শুরু হবে তা চূড়ান্ত ছিল না। অবশেষে বাংলাদেশের বিপক্ষে সিরিজের সূচি প্রকাশ করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। যেখানে ভারতের পাঁচটি ভেন্যুতে পাঁচ ম্যাচ খেলতে হবে নাজমুল হোসেন শান্তদের।

চেন্নাইয়ের এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে প্রথম টেস্ট দিয়ে মাঠে গড়াবে ভারত ও বাংলাদেশ সিরিজ। ১৯ সেপ্টেম্বর ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০ টায়। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে হবে কানপুরে। ২৭ সেপ্টেম্বর খেলতে নামবে দুই দল। টেস্ট সিরিজ শেষে মাঠে গড়াবে টি-টোয়েন্টি সিরিজ।

টি-টোয়েন্টি সিরিজের আগে অবশ্য প্রায় ৫ দিনের বিশ্রাম পাবে বাংলাদেশ। যদিও সেই সময় কানপুর থেকে ধর্মশালায় ভ্রমণ করতে হবে সাকিব আল হাসান-মাহমুদউল্লাহ রিয়াদদের। ৬ অক্টোবর মাঠে গড়াবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। বাকি দুই ম্যাচে হবে ৯ ও ১২ অক্টোবর। দ্বিতীয় ম্যাচ দিল্লি এবং শেষ টি-টোয়েন্টি হবে হায়দরাবাদে।

তিনটি ম্যাচই অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটা বাজে। টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ শেষে এরপর দেশে ফিরবে বাংলাদেশ। সাকিবরা বিদায় নিতেই নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে ভারত। কিউইদের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবেন রোহিত শর্মা। এরপর ইংল্যান্ডের বিপক্ষেও সিরিজ আছে তাদের।

৫ টি-টোয়েন্টির সঙ্গে তিনটি ওয়ানডে খেলবেন বিরাট কোহলিরা। ২২ জানুয়ারি শুরু হওয়া সিরিজটি শেষ হবে ১২ ফেব্রুয়ারি। সিরিজ শেষে করে পাকিস্তানের মাটিতে হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নেবে ভারত। ৫০ ওভারের টুর্নামেন্টের আগে ইংল্যান্ডের বিপক্ষে খেলায় প্রস্তুতি সারতে পারবেন রোহিতরা।

ভারত-বাংলাদেশ সিরিজের সূচি:

ম্যাচ

তারিখ

সময়

ভেন্যু

১ম টেস্ট

১৯-২৩ সেপ্টেম্বর

সকাল ১০ টা

চেন্নাই

২য় টেস্ট

২৭ সেপ্টেম্বর- ১ অক্টোবর

সকাল ১০ টা

কানপুর

১ম টি-টোয়েন্টি

৬ অক্টোবর

সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট

ধর্মশালা

২য় টি-টোয়েন্টি

৯ অক্টোবর

সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট

দিল্লি

৩য় টি-টোয়েন্টি

১২ অক্টোবর

সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট

হায়দরাবাদ