সাউথ আফ্রিকা ক্রিকেট

বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট সাউথ আফ্রিকার প্রতিনিধি দল

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 08:44 Tuesday, September 24, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে সাউথ আফ্রিকার প্রতিনিধি দল। তাদের সবুজ সংকেতের কারণে ঘরের মাঠে সাউথ আফ্রিকা সিরিজ আয়োজিত হতে আর কোনো বাধা থাকছে না। এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রাজনৈতিক অবস্থার পট পরিবর্তন হয়েছে। যার কারণে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা হচ্ছে বারবার। ঘরের মাঠে আগামী অক্টোবরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ।

যদিও নিরাপত্তা ব্যবস্থা নিয়ে শঙ্কা থাকায় শেষ পর্যন্ত এই মেগা ইভেন্টটি বাংলাদেশ থেকে সরিয়ে নিয়েছে আইসিসি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছিল বাংলাদেশ বনাম সাউথ আফ্রিকা টেস্ট সিরিজ নিয়ে। বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতা নিয়ে সেই সংশয় দূর করল বিসিবি।

বিসিবির পক্ষ থেকে শাহরিয়ার নাফিস বলেন, ‘বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিয়ে কারোরই কোনো সংশয় থাকা উচিত না, আমি মনে করি। আমি পুরোটা সময় তাদের (নিরাপত্তা দল) সঙ্গে ছিলাম, আমি কোথাও কোনো অস্বাভাবিক কিছু দেখিনি। অস্বাভাবিক কিছু তো হয়নি, দেখব কীভাবে। এই প্রস্তুতিটা আমাদের সবসময়ই থাকে। ওরা সার্বিকভাবে আমাদের নিরাপত্তা ব্যবস্থা দেখতে চেয়েছিল। আমরা কীভাবে সিকিউরিটি প্রদান করে থাকি, তারা সেটা দেখে গেছে।’

বিসিবির ক্রিকেট অপারেশন্স প্রধান যোগ করেন, ‘সবমিলিয়ে আমি তাদের কথাবার্তায় যতটুকু বুঝতে পেরেছি, তারা খুবই সন্তুষ্টি প্রকাশ করেছেন। তারা বারবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ আর্মি, নেভি, এয়ারফোর্স, র‍্যাব, এসবি, ফায়ার সার্ভিসের সিভিল ডিফেন্সসহ ওভারঅল বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়েছেন। এত অল্প সময়ের মধ্যে এতগুলো আয়োজন আমরা করতে পেরেছি।’

২০১৫ সালের পর আবার বাংলাদেশে আসছে সাউথ আফ্রিকা। অক্টোবর থেকে নভেম্বরের মাঝে বাংলাদেশে আসার কথা প্রোটিয়াদের। সফরে থাকবে শুধু দুটি টেস্ট। এরপর বাংলাদেশ বছরটা শেষ করবে ওয়েস্ট ইন্ডিজে পূর্ণাঙ্গ এক সফর দিয়ে। নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত চলার কথা সিরিজগুলো। সফরে থাকছে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৩টি-টোয়েন্টি।