আইপিএল

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে কলকাতার মেন্টর ব্রাভো

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 12:49 Friday, September 27, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) শুরু হওয়ার আগেই এই টুর্নামেন্ট থেকে অবসর ঘোষণা দিয়ে রেখেছিলেন ডোয়াইন ব্রাভো। কিন্তু কুঁচকির চোটে পড়ায় আগেভাগেই ক্যারিয়ার শেষ হয় তার। এবার জানা গেল সবধরনের ক্রিকেট ছেড়ে দিয়েছেন তিনি। আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে যোগ দিয়েছেন তিনি।

গত মঙ্গলবার সিপিএলের ম্যাচে ফিল্ডিংয়ের সময় চোট নিয়ে মাঠ ছাড়েন ব্রাভো। এই চোটে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েন তিনি। বৃহস্পতিবার ইনস্টাগ্রামে ব্রাভো জানিয়ে দেন, সবধরনের ক্রিকেট ছাড়ছেন তিনি।

তিনি লিখেন, 'যে খেলাটা আমাকে সবকিছু দিয়েছে, সেটিকে বিদায় জানানোর সময় আজ। পাঁচ বছর বয়স থেকেই আমি জানতাম যে কী করতে চাই-এই খেলাটার জন্যই জন্ম আমার। অন্য কোনো বিষয়ে আমার কোনো আগ্রহ ছিল না এবং পুরো জীবন তোমার (ক্রিকেট) জন্যই নিবেদিত করেছি। বিনিময়ে তুমি আমাকে দিয়েছো আমার ও আমার পরিবারের জন্য স্বপ্নের জীবন। এটির জন্য কোনো কৃতজ্ঞতা প্রকাশই যথেষ্ট নয়।'

'এই সম্পর্ক চালিয়ে যাওয়ার ইচ্ছা আমার প্রবল, কিন্তু সময় হয়েছে বাস্তবতার মুখোমুখি হওয়ার। আমার মন এখনও চায় ছুটে যেতে, কিন্তু আমার শরীর আর এত ব্যথা, ভেঙে পড়া ও ধকল সহ্য করতে পারবে না। এমন অবস্থায় নিজেকে নিতে চাই না, যেখানে সতীর্থদের, সমর্থকদের ও আমার দলকে হয়তো হতাশ করতে পারি। তাই ভারক্রান্ত হৃদয়ে এই খেলাটা থেকে আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিচ্ছি। চ্যাম্পিয়ন বিদায় বলে দিচ্ছে।'

গত কয়েক বছরে তিনি খেলা চালিয়ে যাওয়ার পাশাপাশি অনকটা ‘মেন্টর’ হিসেবেও কাজ করছিলেন, বিশেষ করে সিপিএলে। এ ছাড়া আইপিএলে চেন্নাই সুপার কিংসের মেন্টর হিসেবে কাজ চালিয়ে যাচ্ছিলেন তিনি।

এবার সেখান থেকেও সরে দাঁড়িয়েছেন ব্রাভো। কলকাতার মেন্টর হিসেবে যোগ দিলেন তিনি। এই পদে থাকা গৌতম গম্ভীর মাসখানেক আগেই ভারতের হেড কোচ হন। জানা গেছে, সিপিএলের ত্রিনবাগো নাইট রাইডার্স, এমএলসিয়ের লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্স, আইএলটি-টোয়েন্টির আবু ধাবি নাইট রাইডার্সেও একই দায়িত্ব নিয়েছেন তিনি।