আইপিএল

‘আরটিএম কার্ড’- নিয়মের পক্ষে নেই অশ্বিন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 15:07 রবিবার, 11 আগস্ট, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আগামী বছর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মেগা নিলাম। এই নিলামে থাকতে পারে ‘রাইট-টু-ম্যাচ’ (আরটিএম) কার্ডের নিয়ম। এই নিয়মের বিরোধিতা করেছেন রবিচন্দন অশ্বিন।

আরটিএমের কার্ডের নিয়ম অনুযায়ী কোনও ক্রিকেটার নিলামে ওঠার পর তার যে দাম ওঠে, ‘রাইট-টু-ম্যাচ’ কার্ড ব্যবহার করে সেই দামেই ওই ক্রিকেটারকে কিনে নিতে পারে পুরোনো দল।

অশ্বিনের মতে, একজন ক্রিকেটারের যদি একাধিক দল লড়াই করার পর যখন পুরোনো দলই তাকে আরটিএম ব্যবহার করে কিনে ফেলে, তখন সংশ্লিষ্ট ক্রিকেটারের প্রতি সুবিচার হয় না। নিলামে যেসব দল ওই ক্রিকেটারকে দলে নিতে চায় তাদের প্রতিও সুবিচার হবে না।

নিজের ইউটিউব চ্যানেলে অশ্বিন বলেন, 'আরটিএমের থেকে অন্যায় জিনিস আর কিছু নেই। আরটিএম নিয়ম কী ভাবে কাজ করেছে এত দিন। ধরুন এক্স নামের কোনও ক্রিকেটার সানরাইজার্সে খেলে। তার এখনকার বাজারমূল্য পাঁচ থেকে ছয় কোটি টাকা। নিলামে তোলা হল সেই ক্রিকেটারকে। ধরুন, দু’কোটি টাকায় সেই ক্রিকেটারের বিডিং শুরু হল।'

'সেই সময় কেকেআর এবং মুম্বাইও ওই ক্রিকেটারের জন্য বিড করতে শুরু করল এবং ছয় কোটি টাকা দাম উঠল ওই ক্রিকেটারের। সেই সময় সানরাইজার্স আরটিএম কার্ড ব্যবহার করে সেই ক্রিকেটারকে কিনে নিল। তাতে কেকেআর এবং মুম্বাই দু’জনেই অখুশি হবে। একমাত্র খুশি হবে সানরাইজার্স। কারণ ওই নিলামে এক বার অংশ নিয়েই সেই ক্রিকেটারকে পেয়ে গিয়েছে তারা।'

এবারের আইপিএলের মেগা নিলামটি অবশ্য বাতিলও হয়ে যেতে পারে। কেননা বেশ কিছু ফ্র্যাঞ্চাইজি মেগা নিলামের ব্যাপারে দ্বিমত পোষণ করেছেন। সেক্ষেত্রে অনুষ্ঠিত হতে পারে ছোট নিলাম।, যেখানে বিভিন্ন নিয়মে পরিবর্তন হবে।