আইপিএল

‘বিশ্বাসঘাতক’ বিদেশি ক্রিকেটারদের বিপক্ষে ব্যবস্থা নিচ্ছে আইপিএল

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:45 বুধবার, 31 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

রিটেইন পলিসিসহ বিভিন্ন বিষয় নিয়ে ফ্র্যাঞ্চাইজি মালিকদের সঙ্গে আলোচনায় বসছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এক্ষেত্রে বিসিসিআইয়ের সঙ্গে কিছু কিছু বিদেশি ক্রিকেটারদের নিয়ে বিশেষভাবে আলোচনা করবে ফ্র্যাঞ্চাইজিগুলো।

আইপিএলের বিগত মৌসুমগুলোতে দেখা গেছে, কয়েকজন বিদেশি ক্রিকেটার নিলামে দল পেলেও মৌসুমের আগমুহূর্তে টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নেন। এই তালিকায় আছেন জেসন রয়, অ্যালেক্স হেলস, ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং হ্যারি ব্রুকদের মতো ক্রিকেটাররা।

ক্রিকেটাররা টুর্নামেন্ট শুরুর আগমুহূর্তে এভাবে দল ছাড়লে সমস্যায় পড়তে হয় ফ্র্যাঞ্চাইজিদের। কৌশলগত দিক থেকে শুরু থেকে দলের কম্বিনেশন, সব দিকেই ফ্র্যাঞ্চাইজিদের সমস্যায় পড়তে হয়। এসবের স্থায়ী সমাধান চায় ফ্র্যাঞ্চাইজিগুলো।

যার কারণে বিসিসিআইকে এই ব্যাপারে অবগত করবে তারা। ভারতের গণমাধ্যম বলছে, ইতোমধ্যেই এই ব্যাপারে নাখোশ বিসিসিআই। বিদেশি ক্রিকেটারদের কাছ থেকে আরও পেশাদারিত্ব প্রত্যাশা করে তারা।

কয়েকমাস আগে আইপিএলের প্লে-অফের আগে ইংল্যান্ড দলের ক্রিকেটাররা দেশে ফিরে যান। কেননা টি-টোয়েন্টি পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের সিরিজ ছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে সেই সিরিজটি খেলে ইংল্যান্ড।

আর এই সিরিজে খেলার জন্য ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার রাজস্থান রয়্যালসের হয়ে না খেলে দেশে ফিরে যান। কম্বিনেশনে ফাটল ধরায় রাজস্থান এই আসরে প্লে-অফেই বাদ পড়ে। ক্ষতি হয় অন্যান্য দলেরও। জানা গেছে, এই ব্যাপারটি বিসিসিআইয়ের নজরে আনবেন ফ্র্যাঞ্চাইজিগুলো।

এ ছাড়াও কিছু বিদেশি ক্রিকেটার থাকেন যারা আইপিএলের মেগা নিলামে নাম না গিয়ে অন্যান্য সময়কার মিনি নিলামে অংশ নেয়। এতে করে তাদের চড়া দামে দল পাওয়ার সম্ভাবনা থাকে। এসব ক্রিকেটারদের প্রতিও বিরক্ত ফ্র্যাঞ্চাইজিগুলো। এই বিষয়টি নিয়েও বিসিসিআইয়ের সঙ্গে আলোচনা করতে চায় তারা।