এইচপি দল

রোমাঞ্চ নিয়ে অস্ট্রেলিয়ার পথে এইচপি দল

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 12:04 শনিবার, 13 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

অস্ট্রেলিয়াতে বিগ ব্যাশ লিগের 'প্রস্তুতি' টুর্নামেন্টে খেলবে হাই পারফরম্যান্স (এইচপি) দল। এই উপলক্ষে আজই দেশ ছাড়ছেন সাদমান ইসলাম, তানজিদ হাসান তামিম এবং আফিফ হোসেনরা। দেশ ছাড়ার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক হান্নান সরকার জানিয়েছেন, লম্বা সময় পর অস্ট্রেলিয়াতে সফরের সুযোগ পেয়ে রোমাঞ্চিত দেশের ক্রিকেটাররা।

মেলবোর্ন রেনেগেডস, অ্যাডিলেড স্ট্রাইকার্স, পার্থ স্কোচারর্স ও তাসমানিয়ার মতো দলের বিপক্ষে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলবে এইচপি দল। মোট নয়টি দল অংশ নেবে এই টুর্নামেন্টে। মূলত বিগব্যাশের আগে প্রস্তুতিমূলক টি-টোয়েন্টি টুর্নামেন্ট হিসেবেই এটিকে দেখছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

এই টুর্নামেন্টে খেলতে দেখা যাবে পাকিস্তান শাহিনস দলকেও। এদিকে বাংলাদেশ জাতীয় দল সর্বপ্রথম অস্ট্রেলিয়া সফরে যায় ২০০৩ সালে। এরপর ২০০৮ সালেও রিকি পন্টিংদের দেশে যায় বাংলাদেশ। এরপর জাতীয় দল বা যেকোনো পর্যায়ের ক্রিকেটে এটাই প্রথম অস্ট্রেলিয়া সফর হতে যাচ্ছে।

হান্নান বলেন, 'অস্ট্রেলিয়া নামটা শুনলেই আমরা বুঝি চ্যাম্পিয়ন। ওরা চ্যাম্পিয়ন দল- এটা নিয়ে বলার অপেক্ষা রাখে না। তো সেই ধরনের জায়গা থেকে এই দলের বিপক্ষে খেলা বা এই দলের খেলোয়াড়দের বিপক্ষে খেলা, পাশাপাশি তাদের কন্ডিশনে খেলা, এসব দিক থেকে এটা দারুণ এক অভিজ্ঞতার ব্যাপার যা আমাদের ক্রিকেটাররা নিতে যাচ্ছে।'

'এটা লম্বা সময় অপেক্ষার পর। ২০০৮ সালে আমাদের বাংলাদেশ দল শেষবার গিয়েছিল। তারপর লম্বা সময় অপেক্ষা করার পর যেকোনো স্টেজেরই হোক না কেন, আমাদের দল সেখানে যাচ্ছে। সেই জায়গা থেকে এটা তাদের জন্য নতুন অভিজ্ঞতা। আমি আশা করছি যে, এই অভিজ্ঞতা তাদের খুব ভালো কাজে লাগবে।'

এই সফরে পাকিস্তান শাহীন্সের বিপক্ষে ২টি চারদিনের ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর প্রথম ম্যাচটি শুরু হবে ১৯ জুলাই থেকে। আর দ্বিতীয় চারদিনের ম্যাচটি শুরু হওয়ার কথা রয়েছে ২৬ জুলাই থেকে। এরপর নর্দার টেরিটরির বিপক্ষে একটি ও পাকিস্তান শাহীন্সের বিপক্ষে আরও একটি ৫০ ওভারের ম্যাচ খেলবে এইচপি দল।

৯ আগস্ট শুরু হওয়া এই আসরে ১১ আগস্ট মেলবোর্নের বিপক্ষে মাঠে নামবে এইচপি দল। ১২ আগস্ট দলটির প্রতিপক্ষ তাসমানিয়া। ১৪ আগস্ট এইচপি দল খেলবে অ্যাডিলেডের বিপক্ষে।

১৫ আগস্ট এইচপির প্রতিপক্ষ এসিটি কমেটস। তারপর ১৬ আগস্ট পাকিস্তান শাহিনসের বিপক্ষে নামতে দেখা যাবে এইচপি দলকে। ১৭ আগস্ট দলটির প্রতিপক্ষ হবে পার্থ। এই টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল এবং ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ আগস্ট।

চারদিনের দলে সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়ের মতো ক্রিকেটাররা সুযোগ পেয়েছেন। এই দলের অধিনায়ক করা হয়েছে জয়কে। ওয়ানডে দলে আছেন তানজিদ হাসান তামিম, আফিফ হোসেন ধ্রুব ও শামীম হোসেন পাটোয়ারির মতো ক্রিকেটাররা। ওয়ানডে দলের নেতৃত্ব দেবেন আফিফ। আর টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব দেয়া হয়েছে আকবর আলীকে।

এইচপি স্কোয়াড-

৪ দিনের ম্যাচের দল-

সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, পারভেজ হোসেন ইমন, অমিত হাসান, শাহাদাত হোসেন দিপু, আরিফুল ইসলাম, মাহিদুল ইসলাম অঙ্কন, আইচ মোল্লা, রাকিবুল হাসান, পারভেজ রহমান জীবন, হাসান মুরাদ, রেজাউর রহমান রাজা, মুকিদুল ইসলাম মুগ্ধ, রিপন মন্ডল ও মারুফ মৃধা।

ওয়ানডে দল-

তানজিদ হাসান তামিম, জিসান আলম, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, আরিফুল ইসলাম, আকবর আলী, ওয়াসি সিদ্দিক, রাকিবুল হাসান, শেখ পারভেজ রহমান জীবন, মাহফুজুর রহমান রাব্বি, আবু হায়দার রনি, মুকিদুল ইসলাম মুগ্ধ, রিপন মন্ডল ও মারুফ মৃধা।

টি-টোয়েন্টি দল-

তানজিদ হাসান তামিম, জিসান আলম, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, আরিফুল ইসলাম, আকবর আলী, ওয়াসি সিদ্দিক, রাকিবুল হাসান, আলিস আল ইসলাম, মাহফুজুর রহমান রাব্বি, আবু হায়দার রনি, মুকিদুল ইসলাম মুগ্ধ, রিপন মন্ডল ও মারুফ মৃধা