টি- টোয়েন্টি বিশ্বকাপ

আফগানিস্তানকে হুমকি মানছেন উইলিয়ামসন

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:42 শুক্রবার, 07 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

পেস বোলিংয়ে ফজলহক ফারুকির সঙ্গে নাভিন উল হক, আজমতউল্লাহ ওমরজাই। স্পিনে সময়ের অন্যতম সেরা লেগ স্পিনারের সঙ্গে রয়েছেন মোহাম্মদ নবি, মুজিব উর রহমান এবং নূর আহমেদ। পেস এবং স্পিনের সংমিশ্রণে বিশ্বের অন্যতম সেরা বোলিং লাইনআপ আফগানিস্তানের। কেন উইলিয়ামসনও মানছেন এমনটাই।

সবশেষ কয়েক বছরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিজেদের চাহিদা বাড়িয়েছেন আফগানিস্তানের ক্রিকেটাররা। কদিন আগে শেষ হওয়া আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সে নবি, গুজরাট টাইটান্সে রশিদ, আজমতউল্লাহ এবং নূর, লক্ষ্ণৌ সুপার জায়ান্টসে নাভিন, কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছে উইকেটকিপার ব্যাটার রহমানুল্লাহ গুরবাজ।

আইপিএলের পাশাপাশি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে (এমএলসি) নিয়মিত খেলছেন আফগান ক্রিকেটাররা। বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে বেড়ানোয় নিজেদের সামর্থ্য আরও বাড়িয়েছেন তারা। বোলাররা সুযোগ পেয়েছেন চাপের মাঝে নিজেদের শাণিত করার।

উইলিয়ামসন নিয়মিত আইপিএল খেলায় আফগানিস্তানের ক্রিকেটারদের খুব কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন। বিশেষ করে গুজরাটের জার্সিতে খেলায় রশিদ, আজমতউল্লাহ এবং নূরকে খুব ভালো করে চেনেন তিনি। রশিদের সঙ্গে এর আগে সানরাইজার্স হায়দরাদেও খেলেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক। এজন্য তাদের নিয়ে সতর্ক থাকতে চান তিনি।

ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে উইলিয়ামসন বলেন, ‘অবশ্যই (সতর্ক থাকার মতো) তাদের দলে বেশ কয়েকজন ক্রিকেটার আছে। সত্যি বলতে, সব খেলোয়াড়ই। এমনই দক্ষ একটা দল তারা। আমি মনে করি, এই প্রতিযোগিতায় সেরা বোলিং আক্রমণগুলোর একটি তাদের। আর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আফগান খেলোয়াড়দের সংখ্যা, সম্পৃক্ততা আমরা দেখেছি।’

‘তারা আরও ভালো হয়ে উঠছে। তারা ক্রমশ শীর্ষ পর্যায়ের ক্রিকেট খেলার সুযোগ পাচ্ছে। আমরা গত বিশ্বকাপে দেখেছি ওয়ানডে সংস্করণেও তারা কতটা শক্তিশালী। সুতরাং, তারা সত্যিই অত্যন্ত দক্ষ একটি দল এবং তাদের বেশ কয়েকজন হুমকি।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে এখনও পর্যন্ত কোন ম্যাচ খেলেনি নিউজিল্যান্ড। ৮ জুন বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫ টায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে তাদের। এরপর ওয়েস্ট ইন্ডিজ, পাপুয়া নিউ গিনি এবং উগান্ডার মতো দলের বিপক্ষে খেলতে হবে কিউইদের।