শ্রীলঙ্কা-ইংল্যান্ড সিরিজ

১০ বছর পর ইংল্যান্ডকে টেস্টে হারাল শ্রীলঙ্কা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 19:03 Monday, September 9, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ওভাল টেস্টের তৃতীয় দিন শেষেই জয়ের সুবাস পাচ্ছিল শ্রীলঙ্কা। চতুর্থ দিন মধ্যাহ্নভোজের বিরতির আগেই ৮ উইকেটের জয় তুলে নিয়ে মাঠ ছাড়ে শ্রীলঙ্কা। এর মধ্যে দিয়ে দীর্ঘ ১০ বছর পর ইংলিশদের বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ পেয়েছে লঙ্কানরা। ২০১৪ সালে হেডিংলিতে সর্বশেষ ইংল্যান্ডকে হারিয়েছিল শ্রীলঙ্কার।

ওভালে ২১৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শ্রীলঙ্কাকে জয় তুলে নিতে খুব একটা বেগ পেতে হয়নি। যদিও সিরিজের প্রথম দুই টেস্ট হেরে আগেই সিরিজ হাতছাড়া হয়েছে শ্রীলঙ্কার। ১৯৯৮ সালে এই মাঠে একটি মাত্র টেস্ট খেলে জয় পেয়েছিল শ্রীলঙ্কা।

সেই রেকর্ড এখনও অক্ষত রাখল শ্রীলঙ্কার আরেকটি প্রজন্ম। ফলে তারা এখনও অপরাজেয় ইংল্যান্ডের ওভালে। এই ম্যাচে শ্রীলঙ্কার জয়ের নায়ক পাথুম নিশাঙ্কা। ম্যাচের উইনিং শটও এসেছে তার ব্যাট থেকে। ইংলিশ অফ স্পিনার শোয়েব বশিরকে পয়েন্ট দিয়ে চার মেরে শ্রীলঙ্কাকে কাঙ্খিত জয় এনে দিয়েছেন তিনি।

নিশাঙ্কা শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১২৪ বলে ১২৭ রানের ইনিংস। টেস্টে যা তার সর্বোচ্চ সংগ্রহও বটে। প্রথম  ইনিংসে ৫১ বলে ৬৪ রান করে শ্রীলঙ্কাকে পথ দেখিয়েছিলেন তিনিই।

তৃতীয় দিন রান তাড়া করতে নেমে ১৫ ওভারে ১ উইকেট হারিয়েই ৯৪ রান তুলে ফেলেছিল শ্রীলঙ্কা। নিশাঙ্কা ৫৩ ও কুশল মেন্ডিস ৩০ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছিলেন। চতুর্থ দিনের শুরুতে কুশলকে হারায় শ্রীলঙ্কা। তিনি আর মাত্র ৯ রান করেই আউট হয়ে যান।

দিনের প্রথম উইকেটটি গিয়েছিল গাস অ্যাটকিনসনের ঝুলিতে। এরপর অ্যাঞ্জেলো ম্যাথিউসকে নিয়ে অবচ্ছিন্ন ১১১ রানের জুটি গড়ে শ্রীলঙ্কাকে জয় এনে দিয়েছেন নিশাঙ্কা। ম্যাথিউস ৬১ বলে ৩২ রান করে অপরাজিত ছিলেন শেষ পর্যন্ত।