ভারত - বাংলাদেশ সিরিজ

‘এজন্যই সফর করার জন্য ভারত সবচেয়ে কঠিন জায়গা’

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 21:12 Thursday, September 19, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

হাসান মাহমুদের তোপে দলের রান পঞ্চাশ হওয়ার আগে সাজঘরে রোহিত শর্মা, শুভমান গিল এবং বিরাট কোহলি। যশস্বী জয়সাওয়ালের হাফ সেঞ্চুরির পরও দেড়শর আগেই ৬ উইকেট নেই ভারতের। তবে দিনের তৃতীয় সেশনে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজার কাউন্টার অ্যাটাকে বাংলাদেশকে হতাশার দিন উপহার দিয়েছে ভারত। চেন্নাইয়ের এমন দিনের পর ওয়াসিম জাফর সবাইকে মনে করিয়ে দিয়েছেন, ভারতে সফর করা কেন কঠিন।

সবশেষ কয়েকদিনে চেন্নাই টেস্টের সবচেয়ে আলোচ্য বিষয় উইকেট। বাংলাদেশকে ঘায়েল করতে অশ্বিন, জাদেজা নাকি জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজদের ওপর ভরসা করবে ভারত, এমন প্রশ্নের উত্তর খুঁজতে ক্লান্ত সবাই। সব ছাপিয়ে বাংলাদেশের জন্য চেন্নাইয়ের লাল মাটির উইকেট দিয়েছে স্বাগতিকরা। লাল মাটির উইকেট হওয়ায় শুরুতে পেসাররা বাড়তি সুবিধা পাবেন সেটা অনুমেয়ই ছিল।

সুইং এবং সিম মুভমেন্টের সঙ্গে বাড়তি বাউন্সও পাওয়ার কথা ছিল পেসারদের। এমন উইকেটে টস জিতে বোলিংয়ে নেমে সুযোগটা কাজেও লাগিয়েছেন বাংলাদেশের পেসাররা। বিশেষ করে হাসান একাই ভারতের টপ অর্ডারকে ধসিয়ে দিয়েছেন। লাইন লেংথ বজায় রেখে রোহিত, গিল এবং কোহলিকে প্রথম সেশনেই সাজঘরের পথ ধরিয়েছেন হাসান। পরের সেশনে এসে ঋষভ পান্তকে নিজের শিকার বানিয়েছেন।

হাসানের সঙ্গে যোগ দিয়ে জয়সাওয়াল এবং লোকেশ রাহুলকে ফিরিয়েছেন নাহিদ রানা ও মেহেদী হাসান মিরাজ। ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। এমন অবস্থায় ব্যাটিংয়ে নেমেই বাংলাদেশের বোলারদের কাউন্টার অ্যাটাক করেন জাদেজা ও অশ্বিন। দুইশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কা জাগলেও তাদের দুজনের ১৯৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ভারত দিন শেষ করেছে ৬ উইকেটে ৩৩৯ রানে। এমন পারফরম্যান্সের পর নিজের ‘এক্স’ হ্যান্ডেলে ওয়াসিম জাফর মনে করিয়ে দিয়েছেন কেন ভারতে সফর করা সবসময় কঠিন।

এ প্রসঙ্গে ভারতের সাবেক ব্যাটার লিখেছেন, ‘এজন্যই সফর করার জন্য ভারত সবচেয়ে কঠিন জায়গা। বাংলাদেশ গুরুত্বপূর্ণ টস জিতেছিল। একটা সময় ভারতের ৩৪ রানে ৩ উইকেট ছিল এবং পরবর্তীতে ৬ উইকেটে ১৪৪ রান। হুট করে ধাক্কা খাওয়ার পর তারা উঠে দাঁড়িয়েছে, কারণ অশ্বিন এবং জাদেজা তাদের সামর্থ্য দেখিয়েছে এবং ঘরের মাঠের সুবিধা নিয়েছে। ষষ্ঠ সেঞ্চুরির জন্য অশ্বিনকে বিশেষ অভিনন্দন।’

বাংলাদেশের হতে যাওয়া দিনটা ভারতের নাগালে এনে দিয়েছেন অশ্বিন ও জাদেজা। দিন শেষে ১০২ রানে অপরাজিত আছেন অশ্বিন। তাকে সঙ্গ দেয়া জাদেজার ব্যাট থেকেও এসেছে ৮৩ রান। তাদের এমন পারফরম্যান্সের পর দুজনের টেস্টের পরিসংখ্যান সামনে এনেছেন হার্শা ভোগলে। টেস্টে দুজনে মিলে ৬ হাজারের বেশি রান ও ৮০০ এর বেশি উইকেট নিয়েছেন। এমন জুটি পাওয়া কঠিন বলে মনে করেন হার্শা।

ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক ‘এক্স’ হ্যান্ডেলে লিখেছেন, ‘ভারত আবারও দেখিয়েছে ঘরের মাঠে তাদের বিপক্ষে খেলা কেন এতটা কঠিন। অশ্বিন এবং জাদেজার ৬ হাজারের বেশি রান এবং ৮০০ এর বেশি উইকেট আছে। টেস্ট ক্রিকেটে এমন জুটি খুব কমই দেখা যায়।’