বংলাদেশ- ভারত সিরিজ

রাওয়ালপিন্ডির পর চেন্নাই, এমন ধারাবাহিকতা ধরে রাখতে চান হাসান

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 20:23 Thursday, September 19, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে পাঁচ উইকেট নিয়ে কিছুদিন আগেই সেখানকার অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন হাসান মাহমুদ। এবার ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টের প্রথম দিনই চার উইকেট নিয়েছেন এই পেসার। এই ফরম্যাটে নিজের ধারাবাহিকতা ধরে রাখতে চান হাসান।

সকালে টস জিতে বোলিংয়ে নামা বাংলাদেশকে স্বপ্নের শুরু এনে দেন হাসান। নতুন বলে তিনি বিদায় করেন রোহিত শর্মা, শুভমান গিল ও বিরাট কোহলিকে। প্রথম ঘণ্টায় তার স্পেল ছিল পাঁচ ওভারে মাত্র ছয় রান খরচায় তিন উইকেট। রান দেন মাত্র ছয়। এদের মধ্যে রোহিত-কোহলি ছয় রান করে করলেও গিল রানের খাতাই খুলতে পারেননি।

দ্রুত তিন উইকেট যাওয়ার পর চতুর্থ উইকেটে ৬২ রানের জুটি গড়েন ইয়াশভি জায়সওয়াল এবং ঋষভ পান্ত। এই জুটিও ভেঙে দেন হাসান। ২১ মাস পর টেস্টে ফেরা পান্তকে ৩৯ রানে বিদায় করেন তিনি।

প্রথম দিন শেষে আরও ধারাবাহিক হওয়ার লক্ষ্যের কথা জানিয়ে হাসান বলেন, 'টেস্ট ম্যাচে উইকেট পাওয়া আমার জন্যে খুবই আনন্দদায়ক। পাঁচ উইকেট পেয়েছিলাম পাকিস্তানের সাথে। সেই ধারাবাহিকতা ধরে রাখতে চেষ্টা করছি যতটুকু দলের জন্য করতে পারি, নিজের সেরাটা দিয়ে।'

রোহিত-কোহলির উইকেট প্রাপ্তির অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, 'আমার পরিকল্পনা ছিল খুবই সাধারণ। আমি আমার স্ট্রেংথ অনুযায়ী বোলিং করছিলাম। তবে এটা হয়ত আমি সবসময় করতে পারব না। এবার হয়ত সফল হয়েছি। আমি শুধু আমার সেরাটা দিয়ে চেষ্টা করেছি। শুধু আমার জোনে বোলিং করে গেছি। উইকেট নিতে পেরে আনন্দ লাগছে। তারা এই সময়ের সেরা ব্যাটার। তাদের উইকেট পেলে অবশ্যই খুশি হওয়া উচিত।'

এক পর্যায়ে ১৪৪ রান তুলতে ছয় উইকেট হারায় ভারত। এরপর রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজা মিলে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন। দুজনের ১৯৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে প্রথম দিন শেষে ছয় উইকেটে ৩৩৯ রান করেছে ভারত।

হাসানের মতে, উইকেট আগের চাইতে আরও ব্যাটিং সহায়ক হওয়ায় সুবিধা পেয়েছে ভারত। এ কারণে মোমেন্টাম নিজেদের করে নিয়েছে তারা। দ্বিতীয় দিন অবশ্য হারানো মোমেন্টাম ফিরিয়ে আনতে চান হাসান।

তিনি আরও বলেন, 'আমরা ডোমিনেট করছিলাম সকাল থেকে। তবে উইকেট এখন খুব ভালো হয়ে গেছে। বোলাররা চেষ্টা করছে কীভাবে রান কমানো, বাউন্ডারি কমিয়ে ম্যাচ শেষ করা যায়। একটা সময় মোমেন্টাম ছিল আমাদের দিকে, এখন ওইদিকে ঘুরে গেছে। এটা গেম অব ক্রিকেট। যেকোনো কিছু হতে পারে। আশা করি কাল সকালে আবার আমাদের দিকে ফিরে আসবে। চেষ্টা থাকবে তাদের যেন রান চেক দিতে পারি।'