ইংল্যান্ড- শ্রীলঙ্কা সিরিজ

অ্যাটকিনসনের সেঞ্চুরি ও পেসারদের নৈপুণ্যে চালকের আসনে ইংল্যান্ড

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 08:57 Saturday, August 31, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

লর্ডস টেস্টে জো রুট ও গাস অ্যাটকিনসনের সেঞ্চুরি এবং বল হাতে চার পেসারের নৈপুণ্যে নিয়ন্ত্রণ নিয়েছে ইংল্যান্ড। ম্যাচের দ্বিতীয় দিন শেষে তারা লিড নিয়েছে ২৫৬ রানের। ইংল্যান্ডকে ৪২৭ রানে অলআউট করে নিজেদের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা তুলেছে মাত্র ১৯৬ রান। দ্বিতীয় ইনিংসে ৬ ওভারে এক উইকেটে ২৫ রান তুলেছে ইংল্যান্ড।

৭ উইকেটে ৩৫৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। অ্যাটকিনসন ব্যাটিংয়ে ছিলেন অপরাজিত ছিলেন ৭৪ রানে। সেদিন আরও ৬৯ রান যোগ করে ইংল্যান্ড। সেঞ্চুরি পান দলের 'পেসার' অ্যাটকিনসন।

এই সেঞ্চুরিতে লর্ডসের অনার্স বোর্ডে দারুণ এক কীর্তি গড়েন অ্যাটকিনসন। ব্যাটার হিসেবে সেঞ্চুরির পর যেমন নাম লিখিয়েছেন, তেমনি এর আগে 'বোলার' হিসেবেও এখানে নাম লিখিয়েছিলেন অ্যাটকিনসন।

লর্ডসে ইনিংসে ৫ উইকেট এবং ম্যাচে ১০ উইকেট আগেই ছিল তার। গত জুলাই মাসে অভিষেক টেস্টে এই কীর্তি গড়েন অ্যাটকিনসন। গতকাল সেঞ্চুরি করে ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই লর্ডসের অনার্স বোর্ডে নাম তুলেছেন তিনি।

ফলে গাবি অ্যালেন (ইংল্যান্ড), কিথ মিলার (অস্ট্রেলিয়া), ইয়ান বোথাম (ইংল্যান্ড), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড) ও ক্রিস ওকসের (ইংল্যান্ড) পরে এই তালিকায় নাম আসলো তার। শেষপর্যন্ত ১১৫ বলে ১৪টি চার ও চারটি ছক্কায় ১১৮ রানে থামেন তিনি।

শেষদিকে ৪৩ বলে ২১ রান করে ম্যাথু পটস এবং ৩১ বলে ১৫ রান করে অলি স্টোন তাকে উপযুক্ত সঙ্গ দেন। ব্যাট হাতে সেঞ্চুরির পর বল হাতে অ্যাটকিনসন নেন দুই উইকেট। ইংল্যান্ড দলের চার পেসারই দুটি করে উইকেট নেন।

শ্রীলঙ্কার করা ১৯৬ রানের মধ্যে বড় অবদান রাখতে পেরেছেন কেবল কামিন্দু মেন্ডিস। ১২০ বলে ৭৪ রান আসে তার ব্যাটে। এ ছাড়া দীনেশ চান্দিমাল ২৩, অ্যাঞ্জেলো ম্যাথিউস ২২ এবং মিলান রত্নায়েকে ১৯ রান করেন।

আবারও ব্যাটিংয়ে নেমে এক উইকেট হারিয়েছে অলি পোপের দল। উইকেটে আছেন বেন ডাকেট ও পোপ। শ্রীলঙ্কার হয়ে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেয়া আসিথা ফার্নান্দো এই ইনিংসে এখনও উইকেটের দেখা পাননি। একমাত্র উইকেটটি নিয়েছেন লাহিরু কুমারা।