বাংলাদেশ ক্রিকেট

স্বদেশের টানে বাংলাদেশের দায়িত্ব ছাড়েন হাথুরুসিংহে

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 13:49 Monday, September 16, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে দারুণ পারফর্ম করেছে বাংলাদেশ। পাকিস্তানের মাটিতে তাদের ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে নাজমুল হোসেন শান্তর দল। পাকিস্তানকে তাদের মাটিতে এভাবে হারানোর পর প্রশংসায় ভাসছেন বাংলাদেশ দলের হেড কোচ চান্ডিকা হাথুরুসিংহে। ফারুক আহমেদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হয়ে আসার পর থেকে অবশ্য কোচ হিসেবে হাথুরুসিংহে থাকবেন কিনা এমন প্রশ্নও উঠেছে বারবার।

দ্বিতীয় বারের মতো বাংলাদেশ জাতীয় দলের হেড কোচের দায়িত্ব পালন করছেন এই লংকান কোচ। ২০২৩ সালের ২০ ফেব্রুয়ারীতে দেশে এসে দুই বছরের জন্য দায়িত্ব গ্রহণ করেন তিনি। এর আগে ২০১৪ সালের জুন থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের হেড কোচ ছিলেন তিনি।

কিন্তু ২০১৭ সালে চুক্তির মাঝপথে হাথুরুসিংহে অনেকটা আকস্মিকভাবে বাংলাদেশ ছেড়ে চলে যান। সেই সময়ে আলোচনা ওঠে, কোনও ক্রিকেটার বা বোর্ড কর্তার সঙ্গে খারাপ সম্পর্কের কারণেই হয়ত দেশ ছাড়েন তিনি। এই বিষয়ে আগে কিছু না বললেও বর্তমানে মুখ খুলেছেন হাথুরুসিংহে। মূলত শ্রীলঙ্কার কোচ হওয়ার কারণেই সেই সময়ে বাংলাদেশের দায়িত্ব ছাড়েন তিনি।

একটি পডকাস্টে হাথুরুসিংহে বলেন, ‘শ্রীলঙ্কা ক্রিকেট সেই সময়টায় খুবই বাজে পরিস্থিতির ভিতর দিয়ে যাচ্ছিলো। বোর্ডের দুর্নীতি, ম্যাচ ফিক্সিংসহ নানা ধরণের গুজব ভেসে ভেড়াচ্ছিলো। দল জিম্বাবুয়ের সঙ্গেও হেরেছিলো সে সময়। অপরদিকে নিজের দেশকে কোচিং করানো ছিলো আমার দীর্ঘদিনের ইচ্ছে।’

‘তখন লংকান বোর্ডের ভাইস প্রেসিডেন্ট আমাকে জিজ্ঞেস করে আমি কোচিং করাতে চাই কিনা এবং আমার মনে হচ্ছিলো এটাই সবথেকে ভালো সময়। এই দুটি কারণেই আমি শ্রীলঙ্কায় কোচিং করাতে গিয়েছিলাম।’

২০১৪ থেকে ২০১৭ সালে হাথুরুর সময়ে বাংলাদেশ ক্রিকেটের কিছু বড় পরিবর্তন ঘটে। কোচ হিসেবে উল্লেখযোগ্য বেশ কিছু সাফল্য আনেন তিনি। বিশেষ করে দলের খেলার ধরণ, শরীরী ভাষায় তিনি নিয়ে আসেন বদল। তার সময়েই ওয়ানডে ক্রিকেটে বড় দলগুলোর সঙ্গে সিরিজ জেতা শুরু করে বাংলাদেশ। যদিও শেষ দিকটায় কয়েকজন সিনিয়র ক্রিকেটারের সঙ্গে তার সম্পর্কের অবনতি আসে আলোচনায়।

বাংলাদেশে আসার আগে ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সাউথ ওয়েলসের সহকারী কোচের ভূমিকা পালন করেছেন হাথুরুসিংহে। সেই দায়িত্ব ছেড়ে দিয়ে বাংলাদেশ দলের হেড কোচ হন। বাংলাদেশ দলের দায়িত্ব ছেড়ে দিয়ে নিজের মাতৃভূমি শ্রীলংকার প্রধান কোচের দায়িত্ব পালন করেন।

সেই দায়িত্ব বেশিদিন পালন করা হয়নি তার। তিনি চলে যান অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে। সেখান থেকে ২০২৩ সালে ওডিয়াই বিশ্বকাপের আগে আগে আবারো বাংলাদেশে আসেন হাথুরুসিংহে। কোচ হাথুরুসিংহের নেতৃত্বে বড় দলগুলোর বিপক্ষে সিরিজ জয় করতে শিখেছে বাংলাদেশ। শেষ ৮ টেস্টের ৫ টিতেই জয় পেয়েছে দল।