শ্রীলঙ্কা - বাংলাদেশ সিরিজ

৪ রানে রাবেয়ার ৪ উইকেট, বাংলাদেশ ‘এ’ জিতল ১০৪ রানে

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 18:00 Friday, September 13, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

হাফ সেঞ্চুরিয়ান সাথী রানীর পাশাপাশি ত্রিশ পেরোনো ইনিংস খেললেন সোবহানা মোস্তারি এবং নিগার সুলতানা জ্যোতি। তাদের তিন জনের কল্যাণে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৬৫ রানের পুঁজি পায় বাংলাদেশ ‘এ’ দল। সফরকারীদের জেতাতে বাকি কাজটা সেরেছেন রাবেয়া খান ও ফাহিমা খাতুনের। তারা দুজনে মিলে শ্রীলঙ্কার ৬ উইকেট তুলে নিয়েছেন। যেখানে রাবেয়া একাই ৪ রানে ৪ উইকেট শিকার করেছেন। ফাহিমা ও রাবেয়ার এমন বোলিংয়ে মাত্র ৬০ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। তাতে ১০৪ রানের বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ।

পি সারা ওভালে জয়ের জন্য ১৬৫ রান তাড়ায় ভালো শুরুর আভাসই দিয়েছিলেন কৌশিনী নুথিয়াঙ্গা এবং নেথমি পূর্ণা। তবে তাদের দুজনের উদ্বোধনী জুটি প্রথম টি-টোয়েন্টির মতো বড় হতে দেননি সুলতানা খাতুন। ডানহাতি স্পিনারের বলে জ্যোতির হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন ১১ রান করা কৌশিনী।

আরেক ওপেনার পূর্ণা আউট হয়েছেন ১৮ রানে, সুলতানার বলে লেগ বিফোর উইকেট হয়ে। দুই ওপেনারকে হারানোর পর সেখান থেকে ঘুরে দাঁড়াতে পারেনি শ্রীলঙ্কা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে মাত্র ৬০ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। সুলতানা উইকেট নেয়ার কাজটা শুরু করলেও পরের দিকে ব্যাটারদের দাঁড়াতে দেননি রাবেয়া ও ফাহিমা।

দুজনের ঘূর্ণির সামনে অনেকটা সময় হয়ে পড়েছিলেন লঙ্কান ব্যাটাররা। দারুণ বোলিংয়ে রাবেয়া এদিন ফিরিয়েছেন ইমিশা দুলানি, সত্য সন্দীপানি নিলাশানা সান্দামিনি এবং মালকি মাদারাকে। মাত্র ২.৪ ওভারে ৪ উইকেট তুলে নিতে বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক খরচা করেছেন মাত্র ৪ রান। আরেক স্পিনার ফাহিমার শিকার সান্দালি বিক্রমাসিংহে এবং থারুকা শেহানি।

এর টসে হেরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশকে উড়ন্ত শুরু এনে দেয়ার আভাস দিয়েছিলেন দিলারা আক্তার ও সাথী। মাত্র ১.৩ ওভারেই ২২ রান তুলে ফেলেছিলেন তারা দুজন। তবে ইনিংসের দ্বিতীয় ওভারে গিয়ে নিজেদের প্রথম উইকেট হারায় বাংলাদেশ। প্রথম ম্যাচে হাফ সেঞ্চুরির খুব কাছে যাওয়া দিলারা এদিন ফিরেছেন ৯ রানে, মালকির বলে। দিলারা ফেরার পর সোবহানাকে সঙ্গে নিয়ে দারুণ এক জুটি গড়ে তোলেন সাথী।

তাদের দুজনের ব্যাটে একশ পার করে বাংলাদেশ। ৭ চারে ৪০ বলে হাফ সেঞ্চুরি করার পর রিটায়ার্ড আউট হয়ে সাজঘরে ফেরেন সাথী। আরেক ব্যাটার সোবহানা রিটায়ার্ড আউট হয়েছেন ৩৯ রানের ইনিংস খেলে। পরবর্তীতে তাজ নাহার, রিতু মনি এবং ফাহিমা খাতুন ব্যাট হাতে ভালো করতে না পারলেও ২৪ বলে ৩৪ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন জ্যোতি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৪ রান তোলে বাংলাদেশ। লঙ্কানদের হয়ে দুটি উইকেট পেয়েছেন মালকি।