পাকিস্তান ক্রিকেট

‘বাবর অস্ট্রেলিয়ার হলে এত সমালোচনা শুনতে হতো না’

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 20:37 Friday, July 5, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বিশ্বকাপের সময় থেকেই নিয়মিত সমালোচনায় বিদ্ধ হচ্ছেন বাবর আজম। সাবেক ক্রিকেটার থেকে সমর্থক, কেউই ছাড় দিচ্ছেন না পাকিস্তানের অধিনায়ককে। এমন সময়ে অবশ্য বাবরের পক্ষে ব্যাট ধরছেন শ্যানন ইয়ং। অস্ট্রেলিয়ার পাওয়ার হিটিং কোচের মতে, বাবরের মতো সামর্থ্যের কেউ অস্ট্রেলিয়ার থাকলে সে আরও বেশি সম্মান পেতো।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাজে পারফরম্যান্সের পর তিন সংস্করণের নেতৃত্ব ছেড়েছিলেন বাবর। ওয়ানডেতে কারও নাম প্রকাশ না করলেও টি-টোয়েন্টিতে পাকিস্তানের দায়িত্ব পেয়েছিলেন শাহীন শাহ আফ্রিদি। যদিও এক সিরিজ পরই তাকে সরিয়ে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামার আগে শাহীন আফ্রিদির জায়গায় আবারও নেতৃত্ব ফিরে পান বাবর। দায়িত্ব ফিরে পেয়েও পাকিস্তানের ভাগ্য বদলাতে পারেননি তিনি। বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের সঙ্গে হারের পাশাপাশি ভারতের কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে তারা।

তার অধীনে রক্ষণাত্বক ক্রিকেট খেলার কারণে সমালোচনা করে বাবরকে ধুয়ে দিচ্ছেন সমর্থক, ক্রিকেট বিশ্লেষকরা। সবশেষ বিশ্বকাপে নিজেও সেভাবে ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি। দল হিসেবেও ব্যর্থ হওয়ায় নেতৃত্ব হারানোর শঙ্কায় আছেন বাবর। এমন ইঙ্গিত দিয়েছেন পিসিবির চেয়ারম্যান মহসিন নাকভিও। তবে এমন পরিস্থিতিতে বাবরের হয়ে ব্যাট ধরেছেন শ্যানন।

স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অস্ট্রেলিয়ার পাওয়ার হিটিং কোচ বলেন, ‘সে দারুণ একজন এবং সে বিশ্বমানের খেলোয়াড়। অস্ট্রেলিয়াতে যদি বাবরের মতো খেলোয়াড় থাকত তাহলে আমরা তার সমালোচনা না করে সমর্থন করে যেতাম। অস্ট্রেলিয়াতে আমরা সবসময় তাদের সমর্থন করি।

‘এবং আমরা বলতে থাকি তারা বিশ্বমানের খেলোয়াড়। তারা আবারও বিশ্বমানের খেলোয়াড় হতে পারে। আমার মনে হয় অনেক সময় প্যাশনের কারণে তাদের উপর অনেক বেশি প্রত্যাশা থাকে। যেহেতু সে পাকিস্তানের হয়ে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। সে আবারও পারফর্ম করবে।’