ইংল্যান্ড ক্রিকেট

‘বাজবল’ দেখা দর্শকদের ভাগ্যবান বলছেন স্টোকস

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 16:44 Thursday, July 4, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ইংল্যান্ডের অধিনায়ক হওয়ার পর টেস্ট ক্রিকেটের সংজ্ঞাটাই পাল্টে দিয়েছেন বেন স্টোকস। সাদা পোশাকের ক্রিকেটে আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করে আলোচনার জন্ম দিয়েছে ইংলিশরা। তাদের এই খেলার ধরনের নামকরণ করা হয়েছে বাজ বল নামে।

মূলত ইংল্যান্ডের টেস্ট দলের প্রধান কোচ ব্র্যান্ডন ম্যাককালামের নামানুসারেই এই নাম দেয়া হয়েছে। ম্যাককালামের ডাক নাম 'বাজ' সেই থেকেই 'বাজ বল'। বাজ বল দেখার সুযোগ পাওয়ার কারণে ইংল্যান্ডের দর্শকদের ভাগ্যবান মনে করছেন স্টোকস।

স্টোকস বলেন, ‘আমাদের ক্রিকেট খেলা দেখা সমর্থকরা যথেষ্ট ভাগ্যবান। তাদের স্মৃতিতে চিরকাল বেঁচে থাকবে এই ম্যাচগুলো। কেননা, এখন পর্যন্ত আমরা যা করেছি তা অনেক। যদিও আমরা জয়ী হতে পারিনি। তবে আমাদের কাজের পুরষ্কার আমরা যা পাই সেটা নয় বরং আমরা যা হয়ে উঠি সেটা।'

এখনও পর্যন্ত স্টোকসের অধীনে ২৩টি টেস্ট খেলেছে ইংল্যান্ড। এর মধ্যে ১৪টিতেই জয় পেয়েছে তারা ৮টি ম্যাচের হারের সঙ্গে একটি ম্যাচ হয়েছে ড্র। তবে তাদের সবচেয়ে বেশি ধুঁকতে হয়েছে ভারতের বিপক্ষে। সর্বশেষ সিরিজে ৫ ম্যাচের মধ্যে মাত্র একটিতে জিততে পেরেছে ইংল্যান্ড। হার জিতের হিসেব বাদ দিয়ে স্টোকস মনে করেন দল হয়ে উঠতে পারাই সবচেয়ে বড় অর্জন তাদের।

তিনি বলেন, 'আর আমরা যা করতে পেরেছি তা হল আমরা একটি দল হয়ে উঠতে পেরেছি। যা চিরকাল বেঁচে থাকবে সমর্থকদের স্মৃতিতে। তারা আমাদের ক্রিকেট খেলা দেখার জন্য যথেষ্ট ভাগ্যবান মনে করবে নিজেদের। আমরা যা করেছি তা এই দলের জন্য যেকোনো অ্যাশেজ ট্রফির চেয়ে অনেক বড় কিছু। এটা এমন একটি দল যা সবাই সবসময় মনে রাখবে।’

এবার অজিদের মাটিতে অ্যাশেজ খেলবে ইংল্যান্ড। এর আগে ঘরের মাঠে অ্যাশেজ পুনরুদ্ধার করতে ব্যর্থ হয়েছে ইংলিশরা। সর্বশেষ অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-২ সমতায় শেষ করেছিল ইংল্যান্ড। সিরিজের চতুর্থ ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। এই ম্যাচটি জিততে পারলেই অ্যাশেজ নিজেদের করে নিতে পারত স্টোকসের দল। অবশ্য এমন পারফরম্যান্স নিয়ে কোনো আক্ষেপ নেই স্টোকসের।