টি-টোয়েন্টি বিশ্বকাপ

হেইডেনের চোখে তানজিম ভবিষ্যৎ তারকা, রিশাদ তিন ফরম্যাটের প্লেয়ার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 09:22 Thursday, June 27, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

স্বপ্নের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ কাটিয়েছেন তানজিম হাসান সাকিব ও রিশাদ হোসেন। এই দুজনই বাংলাদেশের বোলিং আক্রমণকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। রিশাদ পুরো টুর্নামেন্ট জুড়ে দারুণ বোলিং করে নিয়েছেন ১৪টি উইকেট। 

সাকিব আল হাসানকে পেছনে ফেলে বাংলাদেশের বোলারদের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে এক আসরে সর্বোচ্চ উইকেট নেওয়ার কীর্তি এখন রিশাদের। ১১টি উইকেট নিয়ে দ্বিতীয় সেরা হয়েছেন তানজিম। বাংলাদেশের এই দুই বোলারের পারফরম্যান্সেই মুগ্ধ অস্ট্রেলিয়ার কিংবদন্তী ব্যাটার ম্যাথু হেইডেন।

ক্রিকফ্রেঞ্জির সঙ্গে আলাপকালে সাবেক এই অজি ওপেনার জানিয়েছে তানজিমের মাঝে অনেক সম্ভাবনা দেখছেন তিনি। ভবিষ্যতে তারকা হওয়ার সম্ভাবনা দেখছেন তার মাঝে। এই পেসারের বোলিং উপভোগ করেছেন তিনি। তানজিমের উচ্চতা বেশি না হলেও অ্যাকশনের কারণে তিনি বাড়তি সুবিধা পাচ্ছেন বলে দাবি হেইডেনের।

হেইডেন বলেছেন, 'আমার মনে হয় তানজিম সাকিব। সে দুর্দান্ত ছিল একজন সম্ভাবনাময় পেসার হিসেবে। সে যা করেছে আমি উপভোগ করেছি। সে খুব বেশি লম্বা নয়। কিন্তু তার অ্যাকশন বেশ কার্যকরি। দ্রুত আউট সুইং করাতে পারে। আমার বিশ্বাস সে ভবিষ্যতে অনেক বড় হবে। তাই তার খেলা উপভোগ করুন।'

দীর্ঘদিন ধরেই একজন লেগ স্পিনারের জন্য চাতক পাখির মতো অপেক্ষা করেছে বাংলাদেশ। লেগ স্পিনার পেলেও তারা সময়ের দাবি মেটাতে পারছিলেন না। অবশেষে রিশাদকে পেয়েছে বাংলাদেশ। গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নেয়ার সঙ্গে ব্যাট হাতেও ঝড় তুলতে পারেন তিনি।

বিশ্বকাপে প্রায় প্রতিটি ম্যাচেই বাংলাদেশের ত্রাণকর্তা হয়ে হাজির হয়েছিলেন রিশাদ। হেইডেন আশাবাদী দ্রুতই তিন ফরম্যাটেই নিজেকে মেলে ধরবেন এই লেগ স্পিনার। তবে বল হাতে তাকে আরও উন্নতি করতে আরও ভালো কোচিংয়ের প্রয়োজন তার। তিনি আশাবাদী বাংলাদেশের কোচরা তাকে নিয়ে আরও কাজ করবেন। 

রিশাদকে নিয়ে হেইডেন বলেছেন, 'হ্যা রিশাদও খুব ভালো সম্ভাবনা। আমি মনে করি সময়ের সঙ্গে সঙ্গে সে আরও উন্নতি করবে। বিশেষ করে এই ফরম্যাটে যেখানে আপনার ভ্যারিয়েশন প্রয়োজন। আমি নিশ্চিত সে সেটা পেয়েছে। কিন্তু তার ভালো কোচিং প্রয়োজন। তাহলে সে আরও উন্নতি করবে। আশা করছি আগামী কয়েক মাসে সে ভালো কিছু পরামর্শ পাবে এবং আশা করি সব ফরম্যাটেই তাকে আমরা দেখতে পাবো।'