আইসিসি র‍্যাঙ্কিং

১২ বছর পর র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে নেই সাকিব

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:46 Wednesday, June 26, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর সময় আইসিসির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে ছিলেন সাকিব আল হাসান। অথচ তিনি বিশ্বকাপ শেষ করলেন গত এক যুগের মাঝে সবচেয়ে বাজে র‍্যাঙ্কিংয়ে নেমে। বর্তমানে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে আছেন তিনি। গত এক যুগ বা ১২ বছরে তিনি কখনো পাঁচের নিচে ছিলেন না।

একইদিনে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে ছিটকে গেছেন সূর্যকুমার যাদব। তার জায়গায় ব্যাটারদের মধ্যে শীর্ষস্থান দখল করেছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। সুপার এইটে ভারতের বিপক্ষে ৭৬ রানের ইনিংস খেলে চার ধাপ এগিয়ে গেছেন এই ইনফর্ম ওপেনার।

হেডের রেটিং পয়েন্টের (৮৪৪) চেয়ে সূর্যকুমারের রেটিং পয়েন্ট (৮৪২) খুব বেশি কম নয়, তাই এই বিশ্বকাপে হেডকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ আছে সূর্যকুমারের সামনে। এদিকে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে এক ধাপ করে নেমে গেছেন ফিল সল্ট (বর্তমানে ৩), বাবর আজম (৪) এবং মোহাম্মদ রিজওয়ান (৫)।

সল্টের দল বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে, আর তাই র‍্যাঙ্কিংয়ে ভালো করার সুযোগ আছে তার সামনে। একই সুযোগ আছে সূর্যকুমারেরও। যদিও পাকিস্তান বিদায় নেয়ায় বাবর-রিজওয়ানের আপাতত কোনও সুযোগ নেই।

এবারের বিশ্বকাপে সেমিফাইনাল খেলছে আফগানিস্তান। দারুণ ছন্দে আছেন দলটির ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। পাঁচ ধাপ এগিয়ে ১১ নম্বরে আছেন তিনি। বাংলাদেশের হয়ে দারুণ বিশ্বকাপ কাটানো তাওহিদ হৃদয় তিন ধাপ এগিয়ে আছেন ২৭ নম্বরে।

এদিকে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের আদিল রশিদ। বল হাতে দুই ধাপ এগিয়ে দুই নম্বরে আছেন তিনি। তিন ধাপ এগিয়ে চার নম্বরে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড।

সেমিফাইনালিস্ট ভারতের স্পিনার কুলদীপ যাদব এগিয়েছেন ২০ ধাপ। তার অবস্থান ১১ নম্বরে। বাংলাদেশের বোলারদের মধ্যে মুস্তাফিজুর রহমান ৪ ধাপ পিছিয়ে আছেন ১৮ নম্বরে। আর সাকিবকে হটিয়ে অলরাউন্ডারদের তালিকায় আবারও শীর্ষে উঠেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।