নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিশ্বকাপ খেলতে আরব আমিরাত গেলেন বাংলাদেশের মেয়েরা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 10:43 বৃহস্পতিবার, 26 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আয়োজক হিসেবে ঢাকা ও সিলেটে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। তবে ছাত্র-জনতার আন্দোলনকে কেন্দ্র করে ৫ আগষ্টের পর দেশের সার্বিক পরিস্থিতি খানিকটা অবনতি হওয়ায় ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মতো দলগুলো বাংলাদেশে আসার ক্ষেত্রে নেতিবাচক ইঙ্গিত দিয়েছে।

বাংলাদেশের অন্তবর্তীকালীন সরকারের আশ্বাস পাওয়ার পরও সবুজ সংকেত পাওয়া যায়নি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)। শেষ পর্যন্ত সবার সঙ্গে আলোচনা করে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ সরিয়ে নেয়া হয় সংযুক্ত আরব আমিরাতে। যদিও মেয়েদের বিশ্বকাপের আয়োজক স্বত্ব থাকছে বাংলাদেশের কাছেই।

৩ অক্টোবর থেকে পর্দা উঠতে যাওয়া সেই বিশ্বকাপ খেলতে ২৬ সেপ্টেম্বর সকাল ১০ টা নাগাদ দেশ ছেড়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। সংযুক্ত আরব আমিরাতে পৌঁছার পর বিশ্রাম নিয়ে দ্রুতই অনুশীলনে নেমে পড়ার কথা রয়েছে নিগার সুলতানা জ্যোতি, জাহানারা আলমদের।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের খুব বেশি সুখস্মৃতি নেই। এখন পর্যন্ত ২০ ওভারের বিশ্বকাপে বাংলাদেশ জয় পেয়েছে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। এদিকে সবশেষ চার বিশ্বকাপে একটি ম্যাচও জিততে পারেননি বাংলাদেশের নারী ক্রিকেটাররা। তবে এবারের বিশ্বকাপে অন্তত একটি ম্যাচ জিততে চান জ্যোতি। প্রথম ম্যাচ জিততে পারলে সেমিফাইনালও খেলতে চান তিনি।

এ প্রসঙ্গে ২৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে নিজেদের লক্ষ্যের কথা জানিয়ে জ্যোতি বলেছেন, ‘আমি নিজেও চারটি বিশ্বকাপ খেলেছি, এখন পর্যন্ত একটা ম্যাচ জিততে পারিনি। অবশ্যই এবার বিশ্বকাপে আমার ব্যক্তিগতভাবে যেমন লক্ষ্য, তেমনি গোটা দলেরই লক্ষ্য যেন আমরা একটা ম্যাচ জিতে শুরু করতে পারি। প্রতিটি ম্যাচের আগে যদি ওই দলের প্রতি বেশি মনোযোগ দিই এবং আমরা যদি ম্যাচ পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি, আমাদের জন্য ভালো হবে।

‘আমরা সাউথ আফ্রিকাকে হারিয়ে এসেছি টি-টোয়েন্টিতে (তাদের দেশে)। তাদের বিপক্ষে আমাদের ভালো স্মৃতি আছে। ইংল্যান্ডের সঙ্গে আমাদের বরাবরই শুধু বিশ্বকাপে দেখা হয় এবং খুব কম খেলা হয়। বলা যায় নতুন প্রতিপক্ষ, ওদের জন্যও কিন্তু কঠিন হতে পারে। শারজায় খেলা, আমাদের স্পিন ভালো (হাসি)। যেকোনো কিছুই হতে পারে।’

১০ দলের নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘বি’ গ্রুপে আছে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ সাউথ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। বিশ্বকাপের উদ্বোধনী দিনে ৩ অক্টোবর জ্যোতিদের খেলতে হবে স্কটল্যান্ডের বিপক্ষে। এরপর যথাক্রমে ৫ অক্টোবর ইংল্যান্ড, ১০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজ এবং ১২ অক্টোবর সাউথ আফ্রিকার মোকাবেলা করতে হবে বাংলাদেশকে। ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে ফাইনাল।