নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

দিশার শেষের ঝড়ের পরও বাংলাদেশের হার

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 23:43 শনিবার, 28 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

দিশা বিশ্বাস যখন ব্যাটিংয়ে এলেন তখনও জয় থেকে ৭৪ রান দূরে বাংলাদেশের মেয়েরা। হাতে উইকেট মাত্র ২ টা, বল বাকি ২৮ টা। এমন সমীকরণের ম্যাচে শাসিনী গিমহানির বিপক্ষে টানা চার চারে লড়াইয়ের আভাস দিলেন তরুণ এই অলরাউন্ডার। শাসিনীর ঝুলিয়ে দেয়া ডেলিভারিতে ডাউন দ্য উইকেটে এসে বাউন্ডারি মারার পরের বলে ডিপ স্কয়ার লেগ দিয়ে আর একটা চার বের করলেন। পরের দুই বলে দিশা চার মেরেছেন আরও দুইটা।

শেষ দুই ওভারে বাংলাদেশের জয়ের জন্য চাই ৪২ রান। নিগার সুলতানা জ্যোতি এবং দিশা মিলে সেই দুই ওভারে তুলতে পেরেছেন মাত্র ৮ রান। বাংলাদেশের অধিনায়ক অপরাজিত ছিলেন ৩০ রানে। ইনিংসের শেষ বলে ফেরার আগে দিশা খেলেছেন ১৫৬.২৫ স্ট্রাইক রেটে ১৬ বলে ২৫ রানের ইনিংস। তরুণ এই ব্যাটারের এমন ঝড়ো ইনিংসের পরও টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৩ রানে হারতে হয়েছে বাংলাদেশকে।

দুবাইয়ে আইসিসির একাডেমি মাঠে ১৪৪ রান তাড়ায় শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। রান তোলার চাপে ইনিংসের পঞ্চম ওভারে সাজঘরে ফিরেছেন দিলারা আক্তার। ইনোশি ফার্নান্দোর মিডল স্টাম্প বরাবর গুড লেংথ ডেলিভারিতে সুইপ করতে গিয়ে বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন ৯ রান এই ব্যাটার। একই ওভারের শেষ বলে ফিরেছেন আরেক ওপেনার সাথী রানী।

ইনোশি গুড লেংথ ডেলিভািরিতে সুইপ করতে গিয়ে টপ এজ হয়ে ফাইন লেগে থাকা আচিনী কুলাসোরিয়ার হাতে ক্যাচ দিয়েছেন তিনি। মুর্শিদা আক্তার তিনে নেমে ফিরেছেন ৫ রানে। ইনোকা রানাভিরার অফ স্টাম্পের বাইরের বলে উইকেট থেকে বেরিয়ে এসে খেলতে গিয়ে স্টাম্পিং হয়েছেন। ভালো শুরুর আভাস দিলেও তাজ নেহারকে থামতে হয়েছে চামারি আতাপাত্তুর বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে।

৩৯ রানে ৪ উইকেট হারানো বাংলাদেশকে টেনে তুলতে পারেননি স্বর্ণা আক্তারও। সুগান্ধিকা কুমারির বলের ফেরার আগে করেছেন মাত্র ৮ রান। রাবেয়া খান, নাহিদা আক্তার, রিতু মনিরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। শেষ দিকে জ্যোতি এবং দিশার ৪০ রানের জুটি কেবল হারের ব্যবধানই কমিয়েছে। বাংলাদেশকে থামতে হয়েছে ১১০ রানে। শ্রীলঙ্কার হয়ে সুগান্ধিকা তিনটি এবং ইনোশি নিয়েছেন দুটি উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৭ উইকেটে ১৪৩ রান তোলে শ্রীলঙ্কা। আত্তাপাত্তুর দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রানের ইনিংস খেলেছেন হাসিনী পেরেরা। এ ছাড়া নিলাকশিকা সিলভা ৩০, হার্শিতা মাধবী ২৯ এবং ভিশমী গুনারত্নে ১৪ রান করেছেন। বাংলাদেশের হয়ে দুটি উইকেট নিয়েছেন স্বর্ণা। একটি করে উইকেট পেয়েছেন জাহানারা আলম, সুলতানা খাতুন, নাহিদা, রিতু এবং রাবেয়া।