ভারতীয় ক্রিকেট

স্মিথের চোখে তিন ফরম্যাটের সেরা পেসার বুমরাহ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 13:22 মঙ্গলবার, 24 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

তিন ফরম্যাটের ক্রিকেটেই বর্তমান বিশ্বের অন্যতম সেরা পেসার জসপ্রিত বুমরাহ। ভারতের সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়েও এই পেসারের অবদান অনেক। প্রতিপক্ষ দলগুলোও তাকে সমীহ করে। সামনেই অস্ট্রেলিয়া সফর। এই সফরের আগে অজি ব্যাটার স্টিভেন স্মিথের প্রশংসা পেয়েছেন বুমরাহ।

তাকে বর্তমান বিশ্বের সেরা পেসার মনে করেন স্মিথ। ভারতীয় এই পেসারকে সেরা ভাবার কারণও ব্যাখ্যা করেছেন স্মিথ। নতুন বা পুরোনো বল যেমনই হোক না করেন বুমরাহ পরিস্থিতি অনুযায়ী বল করছে বেশ সিদ্ধহস্ত। তাই বোর্ডার-গাভাস্কার সিরিজে তাকে মোকাবেলা করা চ্যালেঞ্জিং হবে বলে ধারণা স্মিথের।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সে দারুণ বোলার, সেটা নতুন বল, একটু পুরোনো বল কিংবা একদম পুরোন বল—যেটাতেই তার মুখোমুখি হই না কেন, সবকিছুতেই তার দারুণ দক্ষতা। গ্রেট একজন বোলার। তর্কযোগ্যভাবে তিন সংস্করণ মিলিয়ে সেরা ফাস্ট বোলার। (তার মুখোমুখি হওয়া) বড় চ্যালেঞ্জই হতে যাচ্ছে।’

বোর্ডার-গাভাস্কার সিরিজ শুরু হবে আগামী ২২ নভেম্বর পার্থে। এর আগেও দুইবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ খেলেছেন বুমরাহ। এখনও পর্যন্ত অজিদের মাটিতে ৭ টেস্টে ৩২ উইকেট নিয়েছেন এই ভারতীয় পেসার। আর দুইবারই সিরিজ জিতেছে ভারত।

কদিন আগেই চেন্নাই টেস্টে প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়ে বাংলাদেশকে ১৪৯ রানে গুটিয়ে দিয়ে বড় ভূমিকা রেখেছিলেন। সেই ম্যাচেই আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন ভারতের এই পেসার। অন্তত ৪০০ উইকেট নেয়া পেসারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ গড় বুমরাহর।

২০.২০ গড় নিয়ে সবার ওপরে ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি জোয়েল গার্নার। আর বুমরাহ তিন ফরম্যাটে ২০.৬ গড়ে উইকেট নিয়েছেন। ফলে বোঝাই যাচ্ছে তিন ফরম্যাটে ভারতীয় এই পেসারে কতটা প্রভাব রাখেন। তাই বোর্ডার-গাভাস্কার সিরিজের আগে তাকে নিয়ে ভাবতেই হচ্ছে অজিদের।