দ্য হান্ড্রেড

সুপারচার্জার্সের অধিনায়ক হয়ে বাটলারের জায়গা নেয়ার প্রস্তুতি ব্রুকের

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:52 শুক্রবার, 05 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ইয়ন মরগান দায়িত্ব ছাড়ার পর অধিনায়ক হয়েই ইংল্যান্ডকে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়েছিলেন জস বাটলার। তবে পরের দুই বিশ্বকাপে বলার মতো পারফর্ম করতে পারেননি ইংলিশরা। ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে হওয়া ওয়ানডে বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিলেন তারা। কদিন আগে শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অবশ্য সেমিফাইনালে খেলেছিল ইংল্যান্ড।

সেরা চারের ম্যাচে ভারতের বিপক্ষে বিদায় নেয়া ইংল্যান্ডপুরো টুর্নামেন্ট জুড়ে প্রশংসা পাওয়ার মতো ক্রিকেট খেলতে পারেননি। টানা দুই বিশ্বকাপে ব্যর্থ হওয়ায় নতুন অধিনায়কের কথা ভাবতে পারেন। সেটা হতে পারে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির পরই। বাটলারকে সরিয়ে দেয়া হলে কে নেবেন ইংল্যান্ডের ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব? এমন প্রশ্ন অবশ্য ঘুরপাক খাচ্ছে অনেকের মাঝে।

বাটলার দায়িত্ব ছাড়লে ইংল্যান্ডের পরবর্তী অধিনায়ক হিসেবে বিবেচনা করা হতে পারে হ্যারি ব্রুককে। যার প্রমাণ মিলেছে দ্য হান্ড্রেডে অধিনায়ক নির্বাচনে। নর্দান সুপারচার্জার্সের স্কোয়াডে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস এবং নিকোলাস পুরান থাকার পরও দায়িত্ব দেয়া হয়েছে ব্রুককে। যার ফলে ভবিষ্যতে জাতীয় দলের কথা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ইংল্যান্ড যুব দলের হয়ে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছে ব্রুকের। সুপারচার্জার্সের নেতৃত্ব পেয়ে রোমাঞ্চিত ইংলিশ এই তরুণ ব্যাটার বলেন, ‘নর্দান সুপারচার্জার্সের অধিনায়ক হওয়া সম্মানের। এটার জন্য আমি খুবই রোমাঞ্চিত। হেডিংলিতে খেলা এবং এই জায়গাকে প্রতিনিধিত্ব করা সবসময় বিশেষ। অধিনায়ক হিসেবে এবছর সেটা করতে পারায় আরও বিশেষ কিছু।’

স্টোকস, পুরান ছাড়াও সতীর্থ হিসেবে আদিল রশিদ, রিস টপলিদের পাচ্ছেন ব্রুক। এ ছাড়া ব্রাইডন কার্সের বদলি হিসেবে সুযোগ পাওয়া জেসন রয়ও আছেন সুপারচার্জার্সের স্কোয়াডে। দলটির কোচ হিসেবে থাকছেন অ্যান্ড্রু ফ্লিনটফ। ইংল্যান্ডের সাবেক ক্রিকেটারের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন ব্রুক।

তিনি বলেন, ‘আমাদের যে স্কোয়াডটা সাজানো হয়েছে সেটা নিয়ে আমি মুখিয়ে আছি। আমার মনে হয় এখানে রোমাঞ্চের অনেক কিছুই আছে। ফ্রেডির (ফ্লিনটফ) এবং পুরো গ্রুপের সঙ্গে কাজ করতে আমার তর সইছে না। মনে রাখার মতো একটা বছর হবে।’