নারী এশিয়া কাপ

প্রথমবারের মতো এশিয়া কাপের আম্পায়ারিংয়ে বাংলাদেশের জেসি

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:37 শনিবার, 06 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আসন্ন নারী এশিয়া কাপ আসরে প্রথমবারের মতো বাংলাদেশের নারী আম্পায়ার সাথীরা জাকির জেসি ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে দেওয়া এক পোস্টে এই তথ্য নিশ্চিত করেছেন জেসি।

শ্রীলঙ্কার মাটিতে ১৮-২৮ জুলাই হবে নারী এশিয়া কাপ আসর। এই আসরেই বাংলাদেশের হয়ে ইতিহাস রচনা করার সুযোগ আছে জেসির সামনে। এ নিয়ে ইতোমধ্যেই নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন জেসি।

তিনি লিখেন, ‘আলহামদুলিল্লাহ স্বপ্ন সত্যি করে নারী এশিয়া কাপ ২০২৪–এ নতুন যাত্রা শুরু হচ্ছে। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাকে আসন্ন নারী এশিয়া কাপের জন্য নির্বাচিত করেছে। শ্রীলঙ্কায় ১৮-২৮ জুলাই এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। আমার জন্য সবাই দোয়া করবেন।’

এদিকে নারী আম্পায়ারিংয়ে বাংলাদেশের যাত্রা বেশিদিনের নয়। মাসখানেক আগে (মার্চ মাস) প্রথমবারের মতো দুই নারী আম্পায়ার জেসি ও মিশু চৌধুরিকে নিয়োগ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এরপর ইতিহাসে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও তাদের আম্পায়ারিং ডেভলপমেন্ট প্যানেলে পাঁচ বাংলাদেশি নারীকে সংযুক্ত করে। তাদের মধ্যে চারজনই দেশের নারী আম্পায়ার। এরা হলেন সাথিরা জাকির জেসি, রোকেয়া সুলতানা, ডলি রানি সরকার এবং চম্পা চাকমা।

এ ছাড়া ম্যাচ রেফারি হিসেবে সুপ্রিয়া রানী দাসও ওই প্যানেলে পরবর্তীতে যুক্ত হয়েছেন। এদিকে নারী এশিয়া কাপে গ্রুপ ‘বি’ তে আছে বাংলাদেশ। তাদের সঙ্গে আছে শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও থাইল্যান্ড। আসরের দ্বিতীয় দিনেই মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। মহাদেশীয় আসরটি চলবে ২৮ জুলাই পর্যন্ত। সবমিলিয়ে ১৫টি ম্যাচই হবে ডাম্বুলায়।