পাকিস্তান ক্রিকেট

বাবরকে 'দুর্বল অধিনায়ক' আখ্যা দিলেন রশিদ লতিফ

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 16:31 বৃহস্পতিবার, 04 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে পাকিস্তান। এমন শোচনীয় পারফরম্যান্সের পর পাকিস্তানের ক্রিকেটাররা সমালোচনার মধ্যে পড়েছেন। সবচেয়ে বেশি সমালোচনা হচ্ছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে নিয়ে।

তাকে এবার 'দুর্বল অধিনায়ক' আখ্যা দিয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার রশিদ লতিফ। গত ওয়ানডে বিশ্বকাপেও ব্যর্থ হয়েছিল পাকিস্তান। সেবার সেমি ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল তারা। এবার যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে হেরে প্রথম পর্বই পাড় হতে পারেনি তারা।

বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলে রশিদ বলেছেন, 'ওয়ানডে বিশ্বকাপের পর বাবরকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া উচিত হয়নি। তার জায়গায় শাহীনকে অধিনায়ক করা হয়েছিলো। কিন্তু ২য় দফায় তার অধিনায়কত্ব দুর্বল হয়ে পরেছিল, বাবরকে দেখতে দুর্বল লাগছিল। এভাবে দল গঠন করা উচিৎ হয়নি।'

ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতার পর হুট করেই তিন ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন বাবর। এরপর এক সিরিজের জন্য শাহীন শাহ আফ্রিদিকে টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছিল। তবে নতুন বোর্ড প্রধান নিয়োগ পাওয়ার পর আবার নেতৃত্বে ফেরানো হয় বাবরকে।

রশিদের বিশ্বাস বাবর যদি এখন অধিনায়কত্ব না ছাড়েন তবে বড় ভুল হবে। এমনকি দ্বিতীয়বারের মতো তার পাকিস্তানের নেতৃত্ব কাঁধে নেয়া উচিত হয়নি বলেও মন্তব্য করেছেন সাবেক এই ক্রিকেটার। বাজে অধিনায়কত্বের প্রভাব বাবরের পারফরম্যান্সেও পড়েছে বলে ধারণা রশিদের।

তিনি বলেছেন, 'টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবর লড়েনি। তার সবচেয়ে বড় ভুল ছিলো আবারো অধিনায়কত্ব গ্রহন করা। সে যদি এখনো অধিনায়ক হিসাবে খেলা চালিয়ে যায় তাহলে সেটা আরো বড় ভুল হবে। সে খেলা থেকে অনেক দূরে সরে গেছে।'