বাংলাদেশ ক্রিকেট

টি-টোয়েন্টির মুস্তাফিজের প্রশংসায় ওয়াসিম আকরাম

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 11:38 বৃহস্পতিবার, 04 জুলাই, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

কাটার, স্লোয়ারে প্রতিপক্ষের ব্যাটারদের বোকা বেশ পটু মুস্তাফিজুর রহমান। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও সাউথ আফ্রিকা, শ্রীলঙ্কার ব্যাটারদের কঠিন পরীক্ষা নিয়েছেন বাঁহাতি এই পেসার। টি-টোয়েন্টিতে কার্যকরী মুস্তাফিজের তাই প্রশংসা করেছেন ওয়াসিম আকরাম। পাকিস্তানের সাবেক পেসারের কাছে ২০ ওভারের ক্রিকেট মুস্তাফিজ বেশ ভালো।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে বাঁহাতি পেসারদের নিয়ে আলোচনা করেছেন ওয়াসিম আকরাম। স্পোর্টসকিডার এক আয়োজনে পাকিস্তানের সাবেক পেসারের কাছে আর্শদীপ সিং, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট এবং মুস্তাফিজকে রেটিং করতে বলা হয়। যেখানে সবচেয়ে বেশি রেটিং পেয়েছেন বোল্ট। নিউজিল্যান্ডের এই পেসারকে দশে দশ দিয়েছেন। তালিকার দুইয়ে আছেন স্টার্ক।

অস্ট্রেলিয়ার বাঁহাতি এই পেসারকে দশের মাঝে ৯.৭৫ দিয়েছেন। আর্শদীপ ৮.৫ এবং সবচেয়ে কম মুস্তাফিজ পেয়েছেন ৭। তবে বাংলাদেশের এই পেসারের কাটারের প্রশংসা করেছেন ওয়াসিম আকরাম। তবে মুস্তাফিজের কাটারের কার্যকরীতা এবং ধারাবাহিকতা নিয়ে কথা বলেছেন তিনি।

এ প্রসঙ্গে ওয়াসিম আকরাম, ‘এটা (কাটার এত কার্যকরী হওয়ার কারণ) অনুশীলন এবং ছদ্মবেশী। বোলিং করার আগে সে আঙুল খুব বেশি ওপেন করে না। তার অ্যাকশনও পরিবর্তন হয় না। আঙুল ওপেন না করেও যে কারণে সে এভাবে (অনেকটা বাঁহাতি স্পিনারের মতো) বোলিং করতে পারে। এজন্য সে এত বেশি ধারাবাহিক। তার ইনজুরির সমস্যা আছে, এজন্য টেস্টে তার খুব বেশি আগ্রহ নেই।’

একটা সময় কেবল স্লোয়ার এবং কাটার দিয়ে ব্যাটারদের পরাস্ত করতেন মুস্তাফিজ। যার ফলে মাঝে ইনজুরিতে পড়ার পর বাঁহাতি পেসারকে সহজেই খেলতে পারতেন ব্যাটাররা। তবে সাম্প্রতিক সময়ে নিজের বোলিংয়ে সুইংও যোগ করেছেন তিনি। বিশেষ করে নতুন বলে আগের তুলনায় বেশি সুইং করাতে পারেন মুস্তাফিজ। যা চোখে পড়েছে ওয়াসিম আকরামের। সেই সঙ্গে টি-টোয়েন্টির মুস্তাফিজের প্রশংসাও করেছেন তিনি।

ওয়াসিম আকরাম বলেন, ‘আমরা যেহেতু টি-টোয়েন্টি ক্রিকেটের আলোচনা করছি, এখানে সে বেশ ভালো। বিশেষ করে তার কাটার। এখন তো সে নতুন বলে সুইং করাও শিখেছে। নতুন বলে আগে শুধু আড়াআড়িভাবে এলেও এখন খানিকটা সুইং পাচ্ছে। তখন তাকে সবাই বুঝে ফেলেছিল। বেশ কিছুদিন ধরে সে সুইংও করা শিখে নিয়েছে।’