টি-টোয়েন্টি বিশ্বকাপ

বুদ্ধির পরিচয় দিয়ে আইসিসির প্রশংসা পেলেন তানজিদ তামিম

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 15:44 শুক্রবার, 14 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

নেদ্যারল্যান্ডসের বিপক্ষে জিতে সুপার এইটের পথে এক পা এগিয়ে দিয়েছে বাংলাদেশকে। ডাচদের ১৬০ রানের লক্ষ্য দিয়ে ২৫ রানে জিতেছে নাজমুল হোসেন শান্ত'র দল। তবে দলীয় পারফম্যান্সে বাংলাদেশ জয় পেল, আলাদা করে প্রশংসা কুড়িয়েছেন তানজিদ হাসান তামিম। বাঁহাতি এই ওপেনার বুদ্ধিমত্তার পরিচয় দেয়ায় তার প্রশংসা করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

প্রথমে ব্যাট করতে নেমে নাজমুল হোসেন শান্ত ও লিটন দাসের উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। এরপর সাকিব আল হাসানের সঙ্গে জুটি গড়েন তানজিদ। পাওয়ার প্ল'র তৃতীয় ওভার চলাকালীন একটি বল লাফিয়ে উঠে আটকে যায় এই ওপেনারের হেলমেটে। 

সে সময় হেলমেটে আটকে যাওয়া বল ফিল্ডাররা ধরে ফেলার আগেই মাটিতে স্পর্শ করে দেন বাংলাদেশের উদীয়মান ব্যাটার। বাঁহাতি ব্যাটারের তাৎক্ষণিক এই বুদ্ধিতে মুগ্ধ হয়েছে আইসিসি। তানজিদের হেলমেটে আটকে যাওয়া বলের সেই মুহূর্তটি নিজেদের অফিশিয়াল সামাজিক মাধ্যমে দিয়ে বাঁহাতি ব্যাটারের বুদ্ধির প্রশংসা করেছে আইসিসি। 

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা লিখেছে, ‘শেষ পর্যন্ত দুর্দান্ত চিন্তা।’ তানজিদের প্রশংসা না করে উপায় নেই। ক্রিকেটে অনেক ধরনের অদ্ভূত আউট হওয়ার ঘটনা আছে। সেদিক থেকে তানজিদ তামিমের হেলমেটে আটকে যাওয়া বল ধরেও প্রতিপক্ষ নেদারল্যান্ডস আউটের আবেদন করতে পারত।

বাংলাদেশের ব্যাটিং ইনিংসের তৃতীয় ওভারের সময় ঘটনাটি ঘটে। নেদারল্যান্ডসের পেসার ভিভিয়ান কিংমার করা পঞ্চম বলটি বাউন্স হলে তানজিদ তামিমের হেলমেটে আঘাত করে। ২৩ বছর বয়সী ব্যাটারের হেলমেটে আঘাত করলেও কোনো ক্ষতি হয়নি তাঁর। আসলে হেলমেটে আটকে যাওয়ায় বল বাংলাদেশি ব্যাটারের মুখে আঘাত করতে পারেনি।

ম্যাচ শেষে ঘটনাটি নিয়ে তানজিদ তামিম বলেছেন, ‘দুর্ভাগ্যক্রমে বলটা বাউন্স হয়েছিল। ফলে ঠিকমতো ব্যাটে-বলে সংযোগ করতে পারিনি এবং তা আমার হেলমেটে আঘাত করে। আমি ঠিক ছিলাম। আমি আসলে তখন চিন্তা করছিলাম বল হয়তো ওপরে উঠে গেছে।'

'কিন্তু দেখতে পাই বল আমার সামনের চোখের হেলমেটের পাশে আটকে গিয়েছে। এ সময় আমি ভাবছিলাম তারা (প্রতিপক্ষ) এসে হয়তো বল ধরে আউটের আবেদন করতে পারে। তাই হেলমেট খুলে মাটিতে রাখি। এতে করে তারা আউট করতে পারেনি।’