টি-টোয়েন্টি বিশ্বকাপ

টানা দুই হ্যাটট্রিকে ইতিহাসের পাতায় কামিন্স

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 11:16 রবিবার, 23 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

আফগানিস্তানের বিপক্ষে পরাজয়ে সেমিফাইনালের সমীকরণ কঠিন হয়ে গিয়েছে অস্ট্রেলিয়ার। কারণ শেষ চারে উঠতে দলটিকে যে হারাতেই হবে ভারতকে। তা না হলে শেষ আট থেকেই বাড়ি ফিরতে হবে ২০২১ সালের বিশ্বচ্যাম্পিয়নদের। তবে আফগানদের কাছে হারের দিন ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন প্যাট কামিন্স।

তিন দিন না যেতেই টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করছেন কামিন্স। সুপার এইটে বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করার পর আফগানিস্তানের বিপক্ষেও পরপর তিন উইকেট নিয়েছেন তিনি। ফলে পঞ্চম বোলার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুটি হ্যাটট্রিকের কীর্তি গড়লেন এই পেসার।

অ্যান্টিগায় বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করার পর সেন্ট ভিনসেন্টে নিজের শেষ দুই ওভারে এই কীর্তি গড়েন কামিন্স। ১৮তম ওভারের শেষ বলে রশিদ খানকে লং অনে ক্যাচ বানান। শেষ ওভারের প্রথম বলে করিম জানাত ও পরেরটিতে গুলবাদিন নাইবকে ফেরান কামিন্স।

চার বলে চার উইকেট পেতে পারতেন অস্ট্রেলিয়ান পেসার, যে কীর্তি ২০২১ সালের বিশ্বকাপে গড়েছিলেন আয়ারল্যান্ডের কার্টিন ক্যাম্ফার। কিন্তু ডেভিড ওয়ার্নার ডিপ স্কয়ারে নাঙ্গেয়ালিয়া খারোতের ক্যাচ মিস করেন। ফলে ক্যাম্ফারের পাশে আর নাম লেখান হয়নি তার।

দুটি টি-টোয়েন্টি হ্যাটট্রিক করে কামিন্স যোগ দিয়েছেন লাসিথ মালিঙ্গা, টিম সাউদি, সার্বিয়ার মার্ক পাভলোভিচ, মাল্টার ওয়াসিম আব্বাসদের ক্লাবে।। ২০২৩ সালে টানা দুই দিনে পাভলোভিচ দুই হ্যাটট্রিক করেন দ্রুততম সময়ে। ওই সময়ে তিন ম্যাচ খেলেন তিনি।

তবে টানা দুটি আন্তর্জাতিক ম্যাচে হ্যাটট্রিক করা দ্বিতীয় খেলোয়াড় কামিন্স। ১৯৯৯ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই টেস্টে হ্যাটট্রিক করেছিলেন পাকিস্তানের ওয়াসিম আকরাম। আর ১৯১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক টেস্টের দুটি ইনিংসেই হ্যাটট্রিক করেন অস্ট্রেলিয়ার জিমি ম্যাথুজ, তাও একই দিনে।