টি-টোয়েন্টি বিশ্বকাপ

৬ ওভারের ব্যাটিংয়েই ম্যাচ হেরেছে বাংলাদেশ, দাবি শান্তর

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 00:46 রবিবার, 23 জুন, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

বাংলাদেশ দল সুপার এইটে খেলার স্বপ্ন নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে গিয়েছিল। তিন ম্যাচে জয়ের পর সেই স্বপ্ন সত্যি হয়েছে। তবে সুপার এইটের আগে বাংলাদেশ দলের প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহে বলেছিলেন সুপার এইটে যা হবে সবই 'বোনাস'।

যদিও সুপার এইটে এখনও বোনাস পাওয়া হয়নি বাংলাদেশের। অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের পর ভারতের বিপক্ষেও বড় ব্যবধানে হেরেছে টাইগাররা। এর ফলে সেমি ফাইনালের স্বপ্নও শেষ হয়ে গেছে। ভারতের বিপক্ষে বাংলাদেশ তাড়না নিয়ে ব্যাটিং করতে পারেননি।

ম্যাচ হারের পেছনে এটাকেই বড় কারণ মনে করেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বিশেষ করে প্রথম ৬ ওভারে প্রত্যাশা অনুযায়ী বাংলাদেশ ব্যাটিং করতে পারেনি বলে মনে করেন তিনি। যদিও কন্ডিশন ও বাতাসকে ম্যাচ হারের কারণ হিসেবে দাঁড় করাতে চান না তিনি।

ম্যাচ শেষে শান্ত বলেন, 'আমাদের আরও ভালো ব্যাটিংয়ের প্রয়োজন ছিল প্রথম ৬ ওভারে। আমি চেষ্টা করেছি দলের জন্য অবদান রাখার। কিন্তু ম্যাচ শেষ করে আসা উচিত ছিল। তানজিম সাকিব পুরো টুর্নামেন্ট জুড়েই দারুণ বোলিং করেছে। আমি রিশাদের জন্যও আনন্দিত। যেহেতু আমরা অনেকদিন ধরে একজন ভালো লেগ স্পিনারের খোঁজে ছিলাম।'

এই ম্যাচে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন শান্ত। তার এই সিদ্ধান্ত নিয়েও সমালোচনা হয়েছে বেশ। বোলিং নেয়ার পর ভারতকে ১৬০-১৭০ রানে আটকে দেয়ার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। তবে সেটা হতে দেননি ভারতের ব্যাটাররা। এরপর ১৯০ রান তাড়া করতে নেমে বাংলাদেশ সেই মানসিকতাই দেখাতে পারেনি।

এর ব্যাখ্যা দিয়ে শান্ত বলেছেন, 'যখন তাদের আমরা ব্যাটিংয়ে পাঠাই তখন মনে হচ্ছিল ১৬০-১৭০ হবে। কিন্তু তারা অনেক ভালো ব্যাটিং করেছে। তাদের কৃতিত্ব দিতে হবে। আমার মনে হয় না (বাতাস এবং কন্ডিশন) কোনো কারণ হবে। প্লেয়াররা এর সঙ্গে অভ্যস্থ। আমরা ব্যাট হাতে তাড়না দেখাতে পারিনি যখন আমরা ১৯০ রান তাড়া করছি।'