টি-টোয়েন্টি বিশ্বকাপ

'আমরা অনেক ভুল সিদ্ধান্ত নিয়েছি', দায় স্বীকার শান্তর

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 11:45 Tuesday, June 25, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

নানা নাটকীয়তার ম্যাচে শেষ পর্যন্ত বাংলাদেশকে ৮ রানে হারিয়ে স্বপ্নের সেমি ফাইনালে জায়গা করে নিয়েছে আফগানিস্তান। তারা সেমিফাইনালে সাউথ আফ্রিকার মোকাবেলা করবে রশিদ খানের দল। আফগানিস্তানের ক্রিকেটের জন্যই এটা অনেক গর্বের মুহূর্তে। 

এমন ম্যাচে বাংলাদেশের সমীকরণ হাতের নাগালেই ছিল। ১১৬ রানের লক্ষ্য পাড়ি দিতে হতো ১২.১ ওভারের মধ্যে। বাংলাদেশ সেই সমীকরণ মেলাতে পারেনি। উল্টো এই ম্যাচে হেরে সুপার এইট পর্ব শেষ করেছে নাজমুল হোসেন শান্তর দল।

ম্যাচ শেষে শান্ত জানিয়েছেন তাদের পরিকল্পনা ছিল প্রথম ৬ ওভার মেরে খেলা। তবে বৃষ্টির হওয়ার কারণে আউট ফিল্ড কিছুটা স্লো হয়ে গিয়েছিল। সেই সঙ্গে বাংলাদেশের ব্যাটাররা দায়িত্ব নিতে পারেননি বলে দায় নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

শান্ত বলেছেন, 'আমার মনে হয় আমরা ভালো বল করেছি। আমরা বেশ কিছু জায়গায় ভালো করেছি। কিন্তু ব্যাটিং ইউনিট হিসেবে আমরা ব্যর্থ হয়েছি বিশেষ করে মিডল ওভারে এবং এটাই আমাদের ম্যাচ হারের কারণ। আমাদের পরিকল্পনা ছিল প্রথম ৬ ওভারে ঝড়ো খেলা। সেটা আমরা করতে পারিনি। মিডল অর্ডারও নিজের দায়িত্ব পালন করতে পারেনি।'

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসেই ৭ ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন রিশাদ হোসেন। ম্যাচ শেষে শান্তর প্রশংসা পেয়েছেন এই লেগ স্পিনার। বিশ্বকাপে বাংলাদেশ নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতেও ব্যর্থ হয়েছে বলে স্বীকার করে নিয়েছেন। সেই সঙ্গে মেনে নিয়েছেন বেশ কিছু ভুল সিদ্ধান্তের কথাও।

তিনি বলেছেন, 'পুরো টুর্নামেন্টেই আমরা ভালো করেছি। বিশেষ করে নতু রিশাদ দারুণ করেছে, পেস বোলাররাও ভালো করেছে। আমাদের ব্যাটিংয়ে উন্নতি করতে হবে। আমাদের টপ অর্ডার ভালো করেনি। এতা হতেই পারে। বল কিছুটা ভিজে গিয়েছিল। আমরা ব্যাট হাতে পরিকল্পনা বাস্তবায়ন করতে পারিনি। আমরা অনেক ভুল সিদ্ধান্ত নিয়েছি।'