টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভনের চোখে এশিয়া দ্বিতীয় সেরা দল আফগানিস্তান

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
Publish Date: 17:12 Monday, June 24, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে চমক দেখিয়েছে আফগানিস্তান। গ্রুপ পর্বে দারুণ খেলে সুপার এইটে জায়গা করে নিয়েছে তারা। এরই মধ্যে দ্বিতীয় পর্বে অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমি ফাইনালের জোর সম্ভাবনা তৈরি করেছে। বাংলাদেশকে হারাতে পারলেই স্বপ্নের সেমি ফাইনালে জায়গা করে নিতে পারবে রশিদ খানের দল।

এবারের বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে এশিয়ার দুই জায়ান্ট পাকিস্তান ও শ্রীলঙ্কা। বাংলাদেশ সুপার এইটে খেললেও টানা দুই ম্যাচ হেরে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়েছে। পারফরম্যান্সের বিচারে আফগানিস্তানকেই এশিয়ার দ্বিতীয় সেরা দল মনে করেন মাইকেল ভন। 

মূলত আফগানিস্তানের ক্রিকেটারদের স্কিল ও রশিদ খানের নেতৃত্বে মুগ্ধ হয়েছেন ভন। এবারের বিশ্বকাপে আফগানিস্তানের পারফরম্যান্সে মোটেই অবাক হননি ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক। তিনি বলেছেন, ‘আমরা যেটা দেখলাম, আফগানিস্তানের এমন পারফরম্যান্স এখন আর বিস্ময় নয়। (দলটির) দুর্দান্ত স্কিলফুল একদল খেলোয়াড় আছে এবং (দলটিকে) রশিদ খান দারুণভাবে নেতৃত্ব দিচ্ছে।’

সেন্ট ভিনসেন্টে অজিদের ২১ রানে হারিয়ে দিয়ে বেশ ভালোভাবেই সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে আফগানরা। ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া হেরে গেলে বাংলাদেশের বিপক্ষে জিতলেই সেরা চারে নিজেদের জায়গা নিশ্চিত করবে তারা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মাইকেল ভনকে এক ব্যবহারকারী প্রশ্ন করেছিলেন আফগানিস্তান এশিয়ার দ্বিতীয় সেরা দল কিনা। ভন কোনো রকম যদি কিন্তুর হিসেবে না গিয়ে বলেছেন, ‘হ্যাঁ, সাদা বলে তো সেটাই।’

সুপার এইটে আফগানিস্তানের শেষ ম্যাচ বুধবার ভোরে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে আফগানিস্তান। এই ম্যাচেও জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামছে আফগানরা। এর আগে গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে উড়িয়ে চমক সৃষ্টি করেছিল রশিদ খানের দল।