আফগানিস্তান-সাউথ আফ্রিকা সিরিজ

প্রোটিয়াদের হারিয়ে আফগানিস্তানের ইতিহাস

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 09:03 বৃহস্পতিবার, 19 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সাউথ আফ্রিকাকে মাত্র ১০৬ রানে গুটিয়ে দিয়ে শুরুর কাজটা ভালোভাবেই এগিয়ে রেখেছিল আফগানিস্তান। এরপর ব্যাটারদের দৃঢ়তায় ৬ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে হাসমতউল্লাহ শহীদির দল। আর তাতেই ইতিহাস রচনা করেছে আফগানরা।

এর আগে ১২৯ রানের নিচের কোনো লক্ষ্য তাড়া করতে নেমে ম্যাচ হারার রেকর্ড নেই দলটির। এবারও এর ব্যতিক্রম হয়নি। এর মধ্যে দিয়ে প্রথমবারের মতো ওয়ানডেতে প্রোটিয়াদের হারের স্বাদ দিল আফগানিস্তান। শারজাহতে সিরিজের প্রথম ওয়ানডেতে আফগানদের জয়ের ভিত গড়ে দিয়েছেন দুই বোলার ফজলহক ফারুকি ও মোহাম্মদ গজনফর।

সাউথ আফ্রিকা আগে ব্যাট করতে নেমেই আফগানদের বোলিং তোপের মুখে পড়ে। ৩৬ রানেই তারা হারিয়ে ফেলে ৭ উইকেট। এরপর তারা আর ম্যাচে ফিরতে পারেনি। একপ্রান্ত আগলে রেখে ৮৪ বলে ৫২ রানের লড়াকু ইনিংস খেলেন উইয়ান মুল্ডার।

যদিও তাকে সঙ্গ দিতে পারেননি কেউই। প্রোটিয়া ব্যাটারদের মধ্যে টনি ডি জর্জি ১১, কাইল ভেরেইনে ১০ ও বিজর্ন ফরটুইন ১৬ রান করেছেন। আর কেউই দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। আফগানিস্তানের হয়ে ফারুকি ৪টি ও গজনফর নেন ৩টি উইকেট। ২টি উইকেট যায় রশিদ খানের ঝুলিতে।

ছোটো লক্ষ্য তাড়া করতে নেমে আফগানিস্তান ভালো শুরু পায়নি। ০ রানেই আউট হয়ে যান রহমানউল্লাহ গুরবাজ। এরপর দলীয় ১৫ রানে তারা হারায় রহমত শাহর উইকেট। রিয়াজ হাসানও বেশিক্ষণ টিকতে পারেননি। চতুর্থ উইকেটে অধিনায়ক শহীদি ও আজমতউল্লাহ ওমরজাই মিলে ২২ রান যোগ করেন।

শহীদি ১৬ রান করে আউট হয়ে গেলে গুলবাদিন নাইবের সঙ্গে অবিচ্ছিন্ন ৪৭ রানের জুটিতে আফগানদের জয় এনে দিয়ে মাঠ ছাড়েন ওমরজাই। নাইব ৩৪ ও ওমরজাই ২৫ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। সাউথ আফ্রিকার হয়ে ফরটুইন ২টি ও লুঙ্গি এনগিদি আর এইডেন মার্করাম নেন একটি করে উইকেট।