আইপিএল

নতুন মৌসুমে পাঞ্জাবের প্রধান কোচ পন্টিং

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:20 বুধবার, 18 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ব্যর্থতার বৃত্ত ভাঙতে ২০২২ সালে পাঞ্জাব কিংসের প্রধান কোচের দায়িত্ব দেয়া হয়েছিল ট্রেভর বেলিসের কাঁধে। ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতানো বেলিস পাঞ্জাবের দায়িত্ব নিয়েও ভাগ্য বদলাতে পারেননি। নতুন স্বপ্ন নিয়ে আরও একবার প্রধান কোচ পরিবর্তন করল ফ্র্যাঞ্চাইজিটি। ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, কয়েক বছরের চুক্তিতে পাঞ্জাবের দায়িত্ব নিয়েছেন রিকি পন্টিং।

দায়িত্ব বুঝে নেয়ার পর অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক বাকি কোচিং স্টাফদের বিষয়ে সিদ্ধান্তে নেবেন। হেড অব ক্রিকেট সঞ্জয় বাঙ্গার, পেস বোলিং কোচ শার্ল ল্যাঙ্গারভেল্ট এবং স্পিন বোলিং কোচ সুনীল যোশীর মাঝে কে কে থাকবেন তা এখনও নিশ্চিত নয়। চার মৌসুমে পন্টিং তৃতীয় কোচ হিসেবে পাঞ্জাবের দায়িত্ব নিচ্ছেন।

আইপিএলের সবশেষ মৌসুমে নয়ে থেকে শেষ করেছিল পাঞ্জাব। ২০১৪ সালের পর থেকে এখন পর্যন্ত সেরা চারে উঠতে পারেনি তারা। সেই মৌসুমে সেরা চারে ওঠার পাশাপাশি রানার্স আপ হয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। পন্টিংয়ের প্রথম চ্যালেঞ্জ হবে নিলামের আগে রিটেইন ক্রিকেটারদের তালিকা তৈরি করা। যদিও কতজন ক্রিকেটার রিটেইন করা যাবে তা এখনও চূড়ান্ত হয়নি।

সবশেষ আসরে পাঞ্জাবের হয়ে সর্বোচ্চ উইকেট নেয়ার পাশাপাশি আইপিএলের পার্পেল ক্যাপ জিতেছিলেন হার্শাল প্যাটেল। ডানহাতি পেসারের পাশাপাশি আলো ছড়িয়েছিলেন আশুতোষ শর্মা এবং শশাঙ্ক সিং। পাঞ্জাবের ডেরায় এ ছাড়া আছেন ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী পেসার আর্শদীপ সিং, উইকেটকিপার ব্যাটার জিতেশ শর্মা, লেগ স্পিনার রাহুল চাহার।

বিদেশি ক্রিকেটারদের মাঝে ইংল্যান্ড ত্রয়ী স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন ও জনি বেয়ারস্টো এবং সাউথ আফ্রিকার পেসার কাগিসো রাবাদাও পাঞ্জাবের হয়ে খেলেছেন। শিখর ধাওয়ান কদিন আগে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেয়ায় নতুন অধিনায়ক খুঁজে নিতে হবে পন্টিংকে।

২০০৮ সাল থেকেই আইপিএলের সঙ্গে যুক্ত আছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক। ক্রিকেটার হিসেবে কলকাতা নাইট রাইডার্স এবং মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন। ২০১৪ সালে মুম্বাইয়ের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। এরপর ২০১৫ এবং ২০১৬ সালে প্রধান কোচের দায়িত্বেও ছিলেন।

২০১৮ সালে পন্টিং দায়িত্ব নেন দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচ হিসেবে। ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত টানা তিনবার সেরা চারে উঠেছিল তারা। এমনকি ২০২০ সালে ফাইনালেও উঠেছিল দিল্লি। তবে শিরোপা ছুঁয়ে দেখা হয়নি তাদের। এমন অবস্থায় নতুন মৌসুম শুরুর আগে পন্টিংয়ের চুক্তি বাতিল করেছে ফ্র্যাঞ্চাইজি। দিল্লির সঙ্গে চুক্তি নবায়ন না হওয়ায় পাঞ্জাবের দায়িত্ব নিলেন পন্টিং।