বাংলাদেশ-ভারত সিরিজ

ভারতের বিপক্ষে চাপকে সুবিধা হিসেবে দেখছেন হাথুরুসিংহে

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 19:41 মঙ্গলবার, 17 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ-ভারতের লড়াই সবসময়ই উত্তেজনাপূর্ণ হয়। দুই ফরম্যাটেই দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় থাকেন ক্রিকেট প্রেমীরাও। তবে লাল বলের ক্রিকেটে এখনও ভারতকে হারাতে পারেনি বাংলাদেশ।

এই ভারতের বিপক্ষে টেস্ট দিয়েই ২০০০ সালে ক্রিকেটের মর্যাদার ফরম্যাটে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। এরপর অনেক ম্যাচেই বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে খেলা ১৩ টেস্টে বাংলাদেশ ইনিংস ব্যবধানে হেরেছে ৫টিতে। দুটি টেস্ট ড্র হলেও তাতে বৃষ্টির অবদানই ছিল বেশি।

২০১৯ সালে সর্বশেষ ভারত সফরে টেস্ট খেলতে গিয়েছিল বাংলাদেশ। সেবার দুই টেস্টেই পাঁচদিন খেলতে পারেনি বাংলাদেশ ইন্দোরে প্রথম টেস্ট পৌনে তিন দিনে আর কলকাতায় গোলাপি বলে দিবারাত্রির টেস্ট সোয়া দুই দিনে হেরে যায় মুমিনুল হকের দল।

এবারও বাংলাদেশের সামনে কঠিন লড়াই অপেক্ষা করছে। ভারতের বিপক্ষে তাই বাংলাদেশ যে বাড়তি চাপ নিয়ে খেলতে নামবে সেটা নিশ্চিত। বাংলাদেশ দলের প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহে জানিয়েছেন ভারতের বিপক্ষে চাপকে তারা সুবিধা হিসেবে দেখছেন।

এ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেছেন, ‘এই চাপকে সুবিধা হিসেবে দেখছি। আমার মনে হয় এটা আমাদের অনেক বেশি উদ্বুদ্ধ করে এবং আরও বেশি সামনে তাকানোর সুযোগ করে দেয়। তখন আমরা নিজেদের শক্তি ও সীমাবদ্ধতা ও অবস্থান সম্পর্কে ভালোভাবে বুঝতে পারি।’

ভারত তিন ফরম্যাটের ক্রিকেটেই অন্যতম শক্তিশালী দল। তাদের বিপক্ষে নিয়মিত টেস্ট খেলার সুযোগ পায় না বাংলাদেশ। এ নিয়ে ভারতের মাটিতে তৃতীয়বারের মতো টেস্ট খেলতে গেল টাইগাররা। ভারতের মাটিতে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বাংলাদেশ। সেটাও জানিয়ে দিয়েছেন হাথুরুসিংহে।

তিনি বলেছেন, ‘বিশ্বের সেরা দলের বিপক্ষে (টেস্ট) খেলতে পারলে আমরা আরও উৎসাহিত হই। যেমন—ভারতে এসে ভারতের বিপক্ষে খেলা। এখনকার দিনে ক্রিকেটে এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তাই সেরাদের বিপক্ষে খেলা সব সময় আপনাকে এই অনুভূতি দেয় যে, আপনি একজন ক্রীড়াবিদ হিসেবে কোথায় দাঁড়িয়ে আছেন। আমরা এখন সেই চ্যালেঞ্জের দিকেই তাকিয়ে।’