ভারত- বাংলাদেশ সিরিজ

শরিফুলকে বাদ দিয়ে ভারতের বিপক্ষে টেস্ট স্কোয়াড ঘোষণা

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 12:31 বৃহস্পতিবার, 12 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাকিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানে জয়ী স্কোয়াড থেকে এবার বাদ পড়েছেন শরিফুল ইসলাম। কুঁচকির চোটের কারণে দলে নেই তিনি। তার পরিবর্তে জাকের আলী অনিককে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রথমবারের মতো টেস্ট দলে জায়গা পেয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

গত মাসে পাকিস্তান 'এ' দলের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ১৭২ রানের ইনিংস খেলেছিলেন জাকের। সেই ইনিংসটি মনে ধরেছে বিসিবির নির্বাচকদের এ কারণেই টেস্ট দলে অন্তর্ভুক্ত করা হয়েছে জাকেরকে। ৪৯টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে এখন পর্যন্ত চার সেঞ্চুরিতে ৪১.৪৭ গড়ে দুই হাজার ৮৬২ রান করেছেন তিনি।

এদিকে পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের পরই কুঁচকিতে অস্বস্তির কথা টিম ম্যানেজমেন্টকে জানান শরিফুল। মেডিকেল পরীক্ষা করানো হলে বাঁহাতি এই পেসারের চোট ধরা পড়ে। পরবর্তীতে দ্বিতীয় টেস্টে আর খেলেননি শরিফুল, তার জায়গায় খেলেন তাসকিন আহমেদ।

এবার শরিফুলের পরিবর্তে একজন ব্যাটার নেয়ায় টেস্ট দলে পেসার থাকছেন চার জন। তাসকিন আহমেদের সঙ্গে থাকছেন হাসান মাহমুদ, নাহিদ রানা ও খালেদ আহমেদ। এ ছাড়া স্পিন বিভাগে সাকিব আল হাসানের সঙ্গে থাকছেন তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসান।

স্পিন বিভাগের মতো ভারত সফরে ব্যাটিং বিভাগেও কোনো পরিবর্তন আনা হয়নি। চোটের কারণে পাকিস্তান সফরে ম্যাচ খেলতে না পারা ওপেনার মাহমুদুল হাসান ভারত সফরের দলে আছেন।

আগামী ১৫ই সেপ্টেম্বর ভারতের উদ্দেশ্যে দেশ ছাড়ার কথা রয়েছে টাইগারদের। চেন্নাইয়ের মাঠে ১৯ আগষ্ট প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে। ২৭ সেপ্টেম্বর কানপুরে রোহিত শর্মা- বিরাট কোহলিদের বিপক্ষে অনুষ্ঠিত হবে দ্বিতীয় টেস্ট।

বাংলাদেশ স্কোয়াড- নাজমুল হোসেন শান্ত, সাদমান ইসলাম, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, জাকের আলী অনিক, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা, তাইজুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাঈম হাসান এবং খালেদ আহমেদ।