আইপিএল

রাজস্থানের কোচ হচ্ছেন দ্রাবিড়

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক

ক্রিকফ্রেঞ্জি ডেস্ক
প্রকাশের তারিখ: 17:42 বুধবার, 04 সেপ্টেম্বর, 2024

|| ডেস্ক রিপোর্ট ||

সবশেষ জুনে সাউথ আফ্রিকাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ১১ বছরের শিরোপা খরা কাটিয়ে রোহিত শর্মা-বিরাট কোহলিদের চ্যাম্পিয়ন বানিয়ে ভারতের প্রধান কোচের দায়িত্ব ছেড়েছেন রাহুল দ্রাবিড়। জাতীয় দল ছেড়ে এবার আইপিএলের কোচিংয়ের সঙ্গে যুক্ত হচ্ছেন তিনি।

ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, রাজস্থান রয়্যালসের কোচ হচ্ছেন দ্রাবিড়। সম্প্রতি ফ্র্যাঞ্চাইজিটির সঙ্গে চুক্তিপত্রে স্বাক্ষরও করেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। চলতি বছরের ডিসেম্বরে হতে পারে আইপিএলের আগামী আসরের মেগা নিলাম। সেটাকে সামনে রেখে কোন ক্রিকেটারদের ধরে রাখা হবে তা নিয়ে প্রাথমিক আলোচনাও সেরে ফেলেছেন দ্রাবিড়।

ভারতের সাবেক কোচের সঙ্গে রাজস্থানের অধিনায়ক সাঞ্জু স্যামসনের কাজের সম্পর্কটা বেশ পুরনো। দ্রাবিড়ের হাত ধরেই ভারতের অনূর্ধ্ব-১৯ দলে খেলেছেন স্যামসন। তারকা এই উইকেটকিপার ব্যাটারের মতো রাজস্থানের সঙ্গেও দ্রাবিড়ের সম্পর্ক পুরনো। ২০১২ ও ২০১৩ সালে রাজস্থারের অধিনায়ক ছিলেন তিনি।

পরের দুই মৌসুম অর্থাৎ ২০১৪ এবং ২০১৫ সালে ফ্র্যাঞ্চাইজিটির টিম ডিরেক্টর ও মেন্টর হিসেবে কাজ করেছেন। এরপর ২০১৬ সালে রাজস্থান ছেড়ে দিল্লি ডেয়ারডেভিলসে (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) যোগ দেন দ্রাবিড়। পরবর্তীতে ২০১৯ সাল থেকে বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন।

রবি শাস্ত্রী দায়িত্ব ছাড়ার পর ২০২১ সালে ভারত জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়া হয় দ্রাবিড়কে। ভারতকে বিশ্বকাপ জিতিয়ে তিন বছর পর চাকরি ছেড়েছেন তিনি। দ্রাবিড়েরর পাশাপাশি ভারতের সাবেক ব্যাটিং কোচ বিক্রম রাঠোরকেও নিয়োগ দিতে পারে রাজস্থান। দ্রাবিড়েরর কোচিং স্টাফেও সহকারী কোচ হিসেবে ছিলেন রাঠোর।

কদিন আগে রাজস্থানের ডিরেক্টর অব ক্রিকেট থেকে চাকরি হারিয়েছেন কুমার সাঙ্গাকারা। ২০২১ সাল থেকে রাজস্থানে কাজ করলেও শিরোপা জেতাতে পারেননি। রাজস্থানে না থাকলেও তাদের অন্য দুই ফ্র্যাঞ্চাইজি পার্ল রয়্যালস ও বার্বাডোজ রয়্যালসে কাজ করবেন সাঙ্গাকারা।

এদিকে আইপিএলের প্রথম আসরের পর থেকে আর কোন মৌসুমে ট্রফি উঁচিয়ে ধরতে পারেনি তারা। পরের মৌসুমগুলো তাদের সেরা সাফল্য ২০২২ সালে রানার্স আপ হওয়া। সেবার গুজরাট টাইটান্সের বিপক্ষে হেরেছিল তারা। ২০২৩ সালে সেরা চারে উঠতে পারেনি রাজস্থান। সবশেষ মৌসুমে দ্বিতীয় কোয়ালিফায়ার থেকে বাদ পড়েছে তারা।